আন্তর্জাতিকএশিয়া

অবশেষে স্কুল খুললো কলকাতায়

প্রায় ১১ মাসের বেশি সময় পর পশ্চিমবঙ্গ রাজ্যে সরকারি ও সরকার অনুমোদিত স্কুলগুলো খুলে দেওয়া হয়েছে। তবে প্রতিটা স্কুল কর্তৃপক্ষ চলমান করোনা পরিস্থিতি মাথায় রেখে স্বাস্থবিধি মেনে শিক্ষার্থীদের প্রবেশ করায় স্কুলে। শুক্রবার (১২ ফেব্রুয়ারি) ব্যাপক উৎসাহ নিয়ে শিক্ষার্থীদের ক্লাসে যেতে দেখা গেছে।

শুক্রবার সকালে শিক্ষার্থীদের লাইন ধরে করে দাঁড় করিয়ে থার্মাল স্ক্যানিং ও সানিটাইজ করে প্রবেশ করানো হয় শিক্ষা প্রতিষ্ঠানে। তবে সরকারি নির্দেশ মতো প্রাথমিকভাবে নবম ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে।

সরকারি নির্দেশিকা অনুযায়ী শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারী সবাইকে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। এমনকি যেসব অভিভাবকরা শিক্ষার্থীদের স্কুলে ছাড়তে আসবেন তাদের সবাইকেও মাস্ক পরতে হবে। এর পাশাপাশি নির্দেশনায় বলা হয়েছে, অভিভাবকদের নজর রাখতে হবে কোনো শিক্ষার্থীর জ্বর বা শারীরিক কোনো সমস্যা থাকলে তারা যেন স্কুলে এখনই না আসে। সব শিক্ষার্থীকে স্কুলে আসতে হবে এমন বাধ্যবাধকতা দেওয়া হয়নি।

দীর্ঘ ১১ মাস পর স্কুল খোলায় খুশি শিক্ষার্থীরা। এতদিন বাদে স্কুলে এসে সহপাঠীদের পাশে পেয়ে উচ্ছ্বসিত তারা। পাশাপাশি অভিভাবরাও আনন্দিত। তাদের মতে অনলাইনের থেকে অনেক ভালো ক্লাসে এসে শিক্ষা নেওয়া। তারা এ কারণে সরকার পক্ষকে সাধুবাদও জানিয়েছেন। তবে সরকারি ও সরকারি অনুমোদন ছাড়া এখনও অনেক স্কুল খোলেনি কলকাতায়। খুব শিগগিরই সেগুলোও খুলে যাবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button