বাংলাদেশদেশবাংলা

জুমাতুল বিদা: করোনা মুক্তির জন্য বিশেষ মোনাজাত

করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্তি এবং মানুষের জীবন আরও কল্যাণময় হওয়ার প্রত্যাশা নিয়ে অনুষ্ঠিত হয়েছে রমজানের জুমাতুল বিদা (শেষ জুমা)। রাজধানী ও এর বাইরের মসজিদগুলোতে পবিত্র রমজানের শেষ জুমায় অংশ নিয়েছেন লাখো সংখ্যক মুসল্লি। ঢাকার অনেক মসজিদেই মুসল্লিদের সারি পাশের সড়কেও ছড়িয়েছে।

জাতীয় এই মসজিদে জুমার নামাজ পড়ে এক মুসল্লি বাংলা ট্রিবিউনকে জানান, জুমাতুল বিদার নামাজের পর মোনাজাতে দেশ ও জাতির সুরক্ষা কামনা করে মোনাজাত করা হয়েছে। করোনাভাইরাস থেকে মুক্তির জন্য প্রার্থনা করা হয়েছে সৃষ্টিকর্তার কাছে।তিনি বলেন, ‘আল্লাহ যেন দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে সুরক্ষিত রাখেন, করোনা থেকে সবাইকে মুক্ত রাখেন।

রাজধানীর বাইরের এলাকায়ও জুমার নামাজের খুতবায় যাকাত, ফেতরার গুরুত্ব-মর্যাদা তুলে ধরে আলোচনা করা হয়েছে। কোনও কোনও মসজিদে ২৭ রমজানের (শবে কদর) ওপর আলোচনা করা হয়েছে।জ

গাজীপুরের দামুয়ার চালা ভূঁইয়াবাড়ি জামে মসজিদের এক মুসল্লি জানান, জুমার নামাজে মুসল্লি অনেক ছিল। মোনাজাতে যাকাত, ফেতরা ও দেশের করোনা পরিস্থিতি থেকে মুক্তির বিষয়টি ছিল।প্রসঙ্গত, ভারতীয় উপমহাদেশে জুমাতুল বিদা বিশেষ ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করার রীতি প্রচলিত আছে। মূলত, রমজানুল মুবারকের শেষ যে জুমাটি থাকে সেটিকেই ‘জুমাতুল বিদা’ বলে আখ্যায়িত করা হয়। এই দিনকে কেন্দ্র করে বিশেষ দোয়া, মোনাজাতের আয়োজন করা হয়।

সংশ্লিষ্ট খবর

Back to top button