বাংলাদেশজনদুর্ভোগ

দেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট, বন্ধই থাকবে সীমান্ত

দেশে এবার শনাক্ত হলো,করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট।অন্তত ৬ জনের নমুনায় এই ধরনের কোভিডের অস্তিত্ব পেয়েছে আইইডিসিআর। এর মধ্যে ‍দু’জন সম্প্রতি যশোরের বেনাপোল হয়ে ভারত থেকে ফিরেছেন। এদিকে,সারাদেশে আজ আরো ৪৫ জন করোনারোগির মৃত্যু হয়েছে।নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ২৮৫ জন।

শনিবার,ভারতের অতি সংক্রমিত করোনার ভ্যারিয়েন্ট বাংলাদেশে শনাক্তের তথ্য নিশ্চিত করে আইইডিসিআর। এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির  অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা জানান, নমুনা পরীক্ষায় যাদের দেহে করোনার এই ধরন শনাক্ত হয়েছে, তাদের দুইজন সম্প্রতি বেনাপোল দিয়ে ভারত থেকে আসা যাত্রী। এছাড়া আরও ৪ জনের নমুনায় করোনার যে ভ্যারিয়েন্ট মিলেছে, সেটিও ভারতীয় ধরন ‘বি.১.১৬৭’ এর কাছকাছি।

তিনি জানান, এসব তথ্য মিলেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে পরীক্ষায়। করোনার এই ভারতীয় ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষায়, সবাইকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছে আইইডিসিআর।

এদিকে, একদিনে সারাদেশে আরও ৪৫ জন করোনারোগি মারা গেছেন। এতে মোট প্রাণহানি বেড়ে হলো ১১ হাজার ৮৭৮। নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ২৮৫ জন।

অপরদিকে, ভারতে করোনা পরিস্থিতির অবনতির কারণে, সংক্রমণ এড়াতে বাংলাদেশের সকল স্থলসীমান্ত দিয়ে যাত্রী চলাচল বন্ধের মেয়াদ আরও ১৪ দিন বাড়ানো হয়েছে। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button