বাংলাদেশজনদুর্ভোগ

ভাইরাস ভুলে ঈদ-শপিং, বাড়বে সংক্রমণ

ভাইরাসের তোয়াক্কা না করেই ঈদ কেনাকাটায় ব্যস্ত নগরবাসী। রাজধানীর বিপণীবিতানসহ ফুটপাতের কেনাকাটায় দিনভরই ছিলো ভীড়-সমাগম।  এতে করে,  সংক্রমণের ঝুঁকি আরও বাড়তে পারে বলে মনে করেন এসব সাধারণ মানুষ।  তবে কেবল মুখে মাস্ক ব্যবহার করলেও দুরত্ব মানে না ক্রেতা-বিক্রেতা কেউই।

ঈদের নতুন জামা-জুতো যেন কিনতেই হবে! মহামারী ভাইরাস উপেক্ষা করেই তাই মানুষের এমন ভীড়-ব্যস্ততা। রাজধানীর ফার্মগেটের মার্কেট ও ফুটপাতে সকাল-সন্ধ্যা ঠেলাঠেলি করে চলছে কেনাকাটা, নেই স্বাস্থ্যবিধি মানার কোন বালাই। মুখে মাস্ক যদিও আছে, তবে শারিরীক দুরত্ব মানে না ক্রেতা-বিক্রেতা কেউই।

বিপণীবিতানের প্রবেশমুখে জীবাণুনাশক টানেল থাকলেও, তা অকেজো পড়ে রয়েছে।  হাত ধুয়ে প্রবেশের  কোন ব্যবস্থাই নেই বেশিরভাগ মার্কেটে।

শপিং করতে আসা ক্রেতারা চলাফেরা করছেন যে যার মতো। একই পণ্য হাত দিয়ে নেড়েচেড়ে দেখছেন অজস্র মানুষ। এতে করে যে, করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ছে তা তারা নিজেও জানেন, তবু  থেমে থাকে না কেনাকাটা।

আবার স্বাস্থ্যবিধি মানতে উদাসীনতা রয়েছে বিক্রেতাদের মাঝেও। তাদেরও অজুহাতের শেষ নেই।

ক্রেতা-বিক্রেতার এমন খোঁড়া যুক্তি করোনা পরিস্থিতিকে ভয়াবহ করে তুলতে পারে। সাধারণ মানুষ বলছে, পরিবারের নিরাপত্তায় সকলে নিজ দায়িত্বে স্বাস্থ্যসুরক্ষার বিষয়ে সজাগ না হলে, কেবল বিধি-নিষেধের ফরমান কাজে আসবে না।

বাংলাটিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button