আন্তর্জাতিকএশিয়া

নারীরা মন্ত্রী হতে পারেন না, তাদের উচিত সন্তান জন্ম দেওয়া: তালেবান

নারীরা মন্ত্রী হতে পারেন না, তাদের উচিত সন্তান জন্ম দেওয়া বলে মন্তব্য করেছেন তালেবানের মুখপাত্র সৈয়দ জেকরুল্লাহ হাশিমি। নতুন আফগান সরকারে কোনো নারী মন্ত্রী না থাকা নিয়ে প্রশ্ন করা হলে টোলো নিউজকে তালেবান মুখপাত্র এমন কথা বলেন।

একজন নারী মন্ত্রী হতে পারেন না। তাকে এমন দায়িত্ব দেওয়ার অর্থ হচ্ছে—তারা বহনে অক্ষম এমন বোঝা তাদের ঘাড়ে চাপিয়ে দেওয়া মন্তব্য করে এসময় তিনি আরো বলেন মন্ত্রিসভার সদস্য হওয়ার প্রয়োজন নেই তাদের, বরং নারীদের উচিত সন্তান জন্ম দেওয়া। নারী বিক্ষোভকারীরা আফগানিস্তানের সব নারীর প্রতিনিধিত্ব করেন না।

এসময় তার সাক্ষাৎকারে নেয়ার সময় সাক্ষাৎকার গ্রহণকারী নারী সমাজরে অর্ধেক বলে দাবি করলে তালেবান মুখপাত্র বলেন, আমরা তাদের অর্ধেক মনে করি না। তারা কী রকম অর্ধেক? তাদেরকে সমাজের অর্ধেক দাবি করার মধ্য দিয়ে ভুল ব্যাখ্যা দেওয়া হচ্ছে।

হাশিমি বলেন, নারীদের অর্ধেক বলার অর্থ হচ্ছে, তাদের মন্ত্রিসভায় স্থান দেওয়া, এর বাইরে কিছু না। তাদের অধিকার হরণ করা তখন ইস্যু হবে না। তখন যাচ্ছে-তাই ভাবে নারীর অধিকার হরণ করা যাবে। গত দুই দশকে আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও তাদের পুতুল সরকার তাদের কার্যালয়ে যা করেছে, তা পতিতাবৃত্তি ছাড়া আর কিছু? তখন গণমাধ্যম এ নিয়ে কী বলেছিল?

আপনি সব নারীর বিরুদ্ধে পতিতাবৃত্তির অভিযোগ আনতে পারেন না—সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি সব আফগান নারীকে বুঝাইনি। চারজন নারী রাস্তায় প্রতিবাদ করছেন, তারা সব আফগান নারীর প্রতিনিধিত্ব করতে পারেন না। যারা আফগানিস্তানে সন্তান জন্ম দিয়ে নাগরিক বাড়াচ্ছেন, সন্তানদের ইসলামিক নৈতিকতা শিক্ষা দিচ্ছেন—ওই প্রতিবাদকারী নারীরা তাদের প্রতিনিধিত্ব করছেন না।

বাংলাটিভি/ সাকিব

সংশ্লিষ্ট খবর

Back to top button