আন্তর্জাতিকএশিয়া

তালেবানের সঙ্গে কাজ করতে আগ্রহী পুতিন!

আফগানিস্তানের নতুন সরকারের সঙ্গে কাজ করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার চীন ও রাশিয়া নেতৃত্বাধীন নিরাপত্তাসংক্রান্ত এক বৈঠকে ভার্চুয়ালি যুক্ত হয়ে রুশ প্রেসিডেন্ট আগ্রহ প্রকাশ করেন।

বিশ্লেষকরা মনে করছেন এর মাধ্যমে মধ্য এশিয়াতে আধিপত্য বিস্তারে এই দুই পরাশক্তি আরও এক ধাপ এগিয়ে গেল।

চীনের সঙ্গে যুক্ত হয়ে মধ্য এশিয়াতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে পরাজিত করতে চায় মস্কো। এছাড়া যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর গুরুত্বপূর্ণ এই দুই শক্তি আফগানিস্তানে নিজেদের আধিপত্য বিস্তারে একরকম উঠে পড়েই লেগেছে। এ লক্ষ্যে রাশিয়া ও চীন ঘনিষ্ঠ দেশগুলো চলতি সপ্তাহে একাধিক বৈঠকও করেছে।

সম্প্রতি তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে চীন ও রাশিয়া নেতৃত্বাধীন আট সদস্যের জোট সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন SCO এর বৈঠকে ভার্চুয়ালি অংশ নেন পুতিন। এ সময় তিনি তালেবান সরকারের সঙ্গে রাশিয়ার কাজ করা প্রয়োজনীয়তার প্রতি গুরুত্বারোপ করেন। তালেবানকে প্রভাবিত করতে SCO জোটের এখনি পদক্ষেপ নেওয়া উচিত বলে মনে করেন পুতিন, যাতে করে তারা সন্ত্রাসবাদ ও মাদকপাচার বন্ধ করে।

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের উচিত আফগানিস্তানে জীবনযাত্রা স্বাভাবিক ও নিরাপত্তা নিশ্চিত করতে নতুন আফগান কর্তৃপক্ষকে প্রভাবিত করার সম্ভাব্যতাকে কাজে লাগানো উল্লেখ করে ভ্লাদিমির পুতিন বলেন এক্ষেত্রে তালেবানকে তাদের প্রতিশ্রুতি রক্ষায় আহ্বান জানাচ্ছি।

বাংলাটিভি/ সাকিব

সংশ্লিষ্ট খবর

Back to top button