fbpx
অন্যান্য

গাছ লাগানোর মাধ্যমে জন্মদিন উদযাপন করলেন মিস আর্থ বাংলাদেশ মেঘনা

মডেল, লিডারশিপ ট্রেইনার, ওয়ান ইয়াং ওয়ার্ল্ড-এর শুভেচ্ছাদূত, মিস আর্থ বাংলাদেশ ২০২০ বিজয়ী মেঘনা আলম। আজ শনিবার তার জন্মদিন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করেছেন তিনি।

মেঘনা ইংরেজিতে যা লিখেছেন তার বাংলা দাঁড়ায়, “আজ আমার জন্মদিন। আলহামদুলিল্লাহ, রক্ত বা আত্মার সাথে সম্পর্কিত মানুষের কাছ থেকে পাওয়া এতো ভালবাসা এবং প্রশংসায় বেষ্টিত হয়ে আমি এই পৃথিবীতে বেঁচে থাকতে পেরে, শ্বাস নিতে পেরে অনেক কৃতজ্ঞ। জন্মদিনে আমার বিশেষ অনুরোধ, আপনারা যারা কিছুটা হলেও আমাকে ভালোবাসেন তারা সবাই একটি সুন্দর পৃথিবীর জন্য আমাকে সমর্থন করে আমার সাথে আমার জন্মদিনটি উদযাপন করবেন৷ আজ আপনার ছাদে, বারান্দায়, প্রবেশদ্বারে, শয়নকক্ষে, ঘরের ভেতর-বাহিরে, বাড়িতে, ক্যাম্পাসে বা অফিসে যে কোন জায়গায় একটি গাছ লাগাবেন।”

প্রত্যেককে গাছ লাগানোর ছবি পোস্ট করার অনুরোধ জানিয়ে মেঘনা লিখেছেন এসব ছবি তিনি পরিবেশ সচেতনতা বিষয়ক বিভিন্ন সম্মেলনে মানুষকে উদ্বুদ্ধ করতে প্রদর্শন করবেন।

এই অভিনব উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে মানবজমিনকে মেঘনা বলেন, “শুভাকাঙ্ক্ষীদের আমাকে উপহার না দিয়ে কিংবা শুভেচ্ছা না জানিয়ে একটা গাছ লাগানোর মাধ্যমে জন্মদিনটা উদযাপন করতে বলেছি। কারণ এই দিনটায় আমি অনুভব করি, এই সুন্দর পৃথিবীতে বুক ভরে শ্বাস নিতে পারাটা কতোটা সৌভাগ্যের।

আর গাছ লাগানোর মাধ্যমে আমরা বিশুদ্ধ নির্মল বাতাস পেতে পারি। আশা করি, আমরা আগামী প্রজন্মের জন্য একটা দূষণমুক্ত সুন্দর প্রকৃতি নিশ্চিত করে যেতে পারবো।”

জন্মদিনে কিছুই কি করছেন না? মেঘনা বলেন, “বড় পরিসরে কিছুই করছি না। শুধু বাচ্চাদের সাথে আমি আর আমার পরিবার এই দিনটা কাটাবো।”

উল্লেখ্য, অন্য সুন্দরী প্রতিযোগিতা থেকে মিস আর্থ প্রতিযোগিতা অনেকটাই ব্যতিক্রম। এটি পরিবেশ সচেতনতা, সংরক্ষণ এবং সামাজিক দায়বদ্ধতার কথা প্রচার করে। মিস আর্থ বাংলাদেশ ২০২০ বিজয়ী হওয়ার পর মেঘনা আলম এক প্রতিক্রিয়ায় জানিয়েছিলেন, তিনি সারাজীবন পরিবেশ রক্ষা আন্দোলনের সাথে নিজেকে যুক্ত রাখতে চান।

সংশ্লিষ্ট খবর

Back to top button