fbpx
আন্তর্জাতিকআবহাওয়া

কপ-২৬ সম্মেলনে চীন ও রাশিয়ার রাষ্ট্রপ্রধানদের কড়া সমালোচনা জো বাইডেনের

জাতিসংঘের জলবায়ু শীর্ষক কপ-২৬ সম্মেলনে সরাসরি হাজির না হওয়ায় চীন ও রাশিয়ার রাষ্ট্রপ্রধানদের কড়া সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

১২০টি দেশের রাষ্ট্রপ্রধান স্কটল্যান্ডের গ্লাসগোয় কপ-২৬ জলবায়ু সম্মেলনে যোগ দিয়েছেন। প্রতিনিধি পাঠালেও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্মেলনে যোগ দেননি। চীন পৃথিবীর সবচেয়ে বেশি কার্বন নিঃসরণ করে থাকে। আর, যুক্তরাষ্ট্রের পরই পঞ্চম অবস্থানে রয়েছে রাশিয়া। এ তালিকায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দ্বিতীয় এবং ভারত তৃতীয় অবস্থানে রয়েছে।

জো বাইডেন মঙ্গলবার রাতে বক্তৃতায় বলেন, ‘জলবায়ু এত বড় একটা ইস্যু, চীন এড়িয়ে গেল। রাশিয়া ও পুতিনও একই কাজ করল।’

বেশ কিছুদিন ধরেই চীন বিশ্ব রাজনীতিতে নিজেদের গুরুত্বপূর্ণ অবস্থান তৈরি করতে চাইছে। বিশ্বকে নেতৃত্ব দিতে চাইছে। অথচ তার প্রধান গুরুত্বপূর্ণ নেতা সম্পূর্ণ অনুপস্থিত।শি জিনপিংয়ের জলবায়ু সম্মেলনে উপস্থিত না হওয়াকে ‘বড় ধরনের ভুল হিসেবে’ আখ্যায়িত করেন জো বাইডেন।

শুধু চীন নয়, মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘রাশিয়ার তুন্দ্রা অঞ্চল জ্বলছে। রাশিয়ায় জলবায়ু পরিবর্তনের প্রভাব ভয়ংকরভাবে পড়তে শুরু করেছে। অথচ প্রেসিডেন্ট কিছু করছেন না। চুপ করে বসে আছেন।চীন ও রাশিয়া কোনো দেশের পক্ষ থেকে জো বাইডেনের আক্রমণের পরিপ্রেক্ষিতে এখনও পর্যন্ত কোনো উত্তর দেওয়া হয়নি।

মূলত মহামারি করোনা শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশ ছাড়েননি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। যেসব সম্মেলনে যোগ দিয়েছেন, সবগুলোই ভার্চুয়াল। গ্লাসগোর জলবায়ু সম্মেলনে কেন তিনি যোগ দিচ্ছেন না, সে বিষয়ে স্পষ্ট কোনো কারণও জানাননি তিনি। তবে, তিনি প্রতিনিধিদল পাঠিয়েছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও সম্মেলনে যোগ না দেওয়ার কারণ স্পষ্ট করে জানাননি।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button