fbpx
আন্তর্জাতিকএশিয়া

তিনদিনের সফর শেষে ঢাকা ছাড়লেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ

তিন দিনের সফর শেষে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ ঢাকা ত্যাগ করেছেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি। এর আগে বাংলাদেশে ভারতীয় কমিউনিটি কর্তৃক আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে ভারতের রাষ্ট্রপতি বলেন, ভারতীয়দের হৃদয়ে বাংলাদেশের জন্য বিশেষ স্থান রয়েছে। এছাড়া সকালে রমনা কালী মন্দিরের সংস্কারকৃত অংশের উদ্বোধন করেন এবং মন্দিরটি পরিদর্শন করেন রামনাথ কোবিন্দ।

তিন দিনের সফর শেষে ঢাকা ত্যাগ করেছেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। ভারতের একটি বিশেষ বিমানে করে দুপুর পৌনে ১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি। বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আব্দুল মোমেন তাকে বিদায় জানান।

ঢাকা ত্যাগের আগে সকালে রাজধানীর রমনা কালী মন্দিরের সদ্য সংস্কারকৃত অংশের উদ্বোধন করেন এবং মন্দিরটি পরিদর্শন করেন ভারতের রাষ্ট্রপতি। সকাল সাড়ে ১০টার দিকে মন্দির প্রাঙ্গনে পৌঁছালে ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান ভারতের রাষ্ট্রপ্রধানকে স্বাগত জানান। ফলক উন্মোচনের পর স্ত্রী সবিতা কোবিন্দ ও মেয়ে স্বাতী কোবিন্দ সঙ্গে নিয়ে প্রার্থনা করেন রামনাথ কোবিন্দ।
এরপর বাংলাদেশে ভারতীয় কমিউনিটি কতৃক আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেন ভারতের রাষ্ট্রপতি। এসময় তিনি বলেন, ভারত-বাংলাদেশের মাঝে রয়েছে আত্মীয়তা, ভাগাভাগি করা ভাষা এবং সংস্কৃতির প্রাচীন বন্ধনের উপর ভিত্তি করে রচিত এক অনন্য ঘনিষ্ঠ সম্পর্ক।

তিনি আরও বলেন, উভয় দেশের নেতৃত্বই জানেন ভারত-বাংলাদেশ প্রবৃদ্ধির গতিপথ পরস্পর সংযুক্ত এবং সম্পদ ও অভিজ্ঞতার আদান-প্রদান হল টেকসই উন্নয়নের মূলমন্ত্র। সবুজ শক্তি এবং পরিচ্ছন্ন প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতা আরও জোরদার করার বিশাল সম্ভাবনার কথাও জানান তিনি।

ভারতের রাষ্ট্রপতি জানান, দুই দেশের বন্ধুত্বের এই ঐতিহাসিক ৫০তম বছরে ঢাকায় আসতে পেরে তিনি আনন্দিত এবং বাংলাদেশের জনগণের উষ্ণতা ও ভালবাসা তাকে গভীরভাবে ছুঁয়েছে ।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button