fbpx
আন্তর্জাতিকএশিয়া

কেজরিওয়ালকে মুখ্যমন্ত্রী পদ থেকে সরাব না: সাফ জানাল ভারতের সুপ্রিম কোর্ট

আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়ার আবেদন খারিজ করে দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত বলেছে, “আইনগতভাবে এই আর্জি মানা সম্ভব নয়। এভাবে কোনো মুখ্যমন্ত্রীকে পদ থেকে সরানো যায় না। ওই সিদ্ধান্ত নিতে পারেন শুধুই দিল্লির উপ রাজ্যপাল (লেফটেন্যান্ট গভর্নর)। আমরা হস্তক্ষেপ করতে পারব না। “

কেজরিওয়াল আবগারি দুর্নীতিতে গ্রেফতার হওয়ায় দিল্লিতে কার্যত সাংবিধানিক সংকটের পরিস্থিতি তৈরি হয়েছে। তাকে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরানোর দাবিতে জনস্বার্থ মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে।

আজ বিচারপতি সঞ্জীব খন্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চ সাফ জানিয়ে দেন,  এ ব্যাপারে কেবলমাত্র দিল্লির উপ-রাজ্যপাল পদক্ষেপ নিতে পারেন।

এর পরও কেজরির সংকট পুরোপুরি কাটছে না। দেশের ইতিহাসে অরবিন্দ কেজরিওয়ালই প্রথম যিনি মুখ্যমন্ত্রী পদে থাকাকালীন গ্রেফতার হয়েছেন। এর আগে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে ইডি গ্রেফতার করলেও গ্রেফতারের আগে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন তিনি। আদালত এদিন কেজরিকে মুখ্যমন্ত্রী পদ থেকে না সরালেও দিল্লির উপরাজ্যপাল ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন, জেল থেকে কাউকে সরকার চালাতে তিনি দেবেন না। যদিও এই মুহূর্তে জামিনে মুক্ত দিল্লির মুখ্যমন্ত্রী। আগামী ২ জুনের মধ্যে তাঁকে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button