পিএসসি ও জেএসসি ফলাফল ২০১৯

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর www.dpe.gov.bd 2019 থেকে প্রকাশিত হবে পিএসসি রেজাল্ট ২০১৯–প্রাথমিক পরীক্ষার ফলাফল ২০১৯। পি এস সি (প্রাথমিক সমাপনি ফলাফল 2019) – ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে প্রকাশিত হবে ২০১৯ সালের প্রাথমিক ও ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল – পিএসসি রেজাল্ট ২০১৯ । প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী এ বছর ২০১৯ সালের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রায় ২৯ লাখ পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন এবং ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন ইবদেতায়ী। ২০১৮ সালের প্রাথমিক ও ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা্র ফলাফল প্রকাশ হয়েছিল গত ২৪শে ডিসেম্বর, ২০১৮ তারিখে এবং পিএসসি বৃত্তি ফলাফল ২০১৯ প্রকাশিত হয় ২৪শে মার্চ ২০১৯ তারিখে। এবছর পিএসসি পরীক্ষা ২০১৯ সারা দেশে একসাথে শুরু হয় গত ১৭/১১/২০১৯ তারিখে এবং শেষ হয় ২৬শে নভেম্বব। এবছর পি.এস.সি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হবে ৩১শে ডিসেম্বর। পিএসসি ফলাফল ২০১৯ এবং ইবতেদায়ী ফলাফল ২০১৯ পাওয়া যাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট www.dpe.gov.bd। এছাড়া জেএসসি ফলাফল ২০১৯ দেখুন এই লিঙ্কে।

উপজেলা বা থানার প্রাথমিক শিক্ষা সমাপনী (পি এস সি ) পরীক্ষায় অংশ গ্রহণকারী ছাত্র ছাত্রীদের সংখ্যার অনুপাতে উপজেলা বা থানা কোটা নির্ধারণ করে ট্যালেন্টপুল বৃত্তি বণ্টন করা হয়েছিল। গতবছর সারাদেশের মোট ৭,৯৮৮ টি ইউনিয়ন বা পৌরসভার ওয়ার্ডের প্রতিটিতে ৬ টি (৩জন ছাত্র ও ৩জন ছাত্রী) হিসাবে ৪৭,৯২৮টি বৃত্তি এবং অবশিষ্ট ১ হাজার ৫৭২টি বৃত্তি হতে প্রতিটি উপজেলা অথবা থানা থেকে আরও ৩ টি (১জন ছাত্র, ১জন ছাত্রী ও ১জন উপজেলায় মেধা ভিত্তিতে) করে ৫১০টি উপজেলা বা থানায় ১ হাজার ৫৩০টি সাধারণ বৃত্তি প্রদান করা হয়েছে। এই হিসাবে মোট বৃত্তি পেয়েছিল ৮২ হাজার  ৫০০ শিক্ষার্থী।

উল্লেখ্য গত ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় সারা দেশে পাসের হার ৯৭.৫৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭.৪৮ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৭.৬৮ শতাংশ। ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৭.৬৯ শতাংশ। ছাত্রদের পাসের হার ৯৭.৪৮ শতাংশ এবং ছাত্রীদের পাসের হার ৯৭.৯১ শতাংশ।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019

পিএসসি পরীক্ষা ২০১৯ সারা দেশে একসাথে শুরু হয়েছে ১৭শে নভেম্বব। এবছর পি.এস.সি রেজাল্ট ২০১৯ প্রকাশিত হবে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে । পিএসসি ফলাফল ২০১৯ এবং ইবতেদায়ী ফলাফল ২০১৯ পাওয়া যাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট www.dpe.gov.bd। এছাড়া জেএসসি ফলাফল ২০১৯ দেখুন এই লিঙ্কে। রেজাল্ট প্রকাশের দিনে প্রথমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট পিএসসি রেজাল্ট 2019 এর অনুলিপি হস্তান্তর করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রানালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়। তারপর দুপুর ২ টায় একযোগে অনলাইনে এবং শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল প্রকাশিত হবে।

মোবাইল ফোনের এসএমএস’র মাধ্যমে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল

আপনার ফোনের মেসেজ অপশনের মাধ্যমে প্রাথমিক পরীক্ষার ফলাফল দেখতে পারেন।  ডিপিই বা ইবিটি <স্পেস> ছাত্র আইডি এবং ১৬২২ এবং ১৬২২ পাঠালে ফিরতি এস এম এস এ রেজাল্ট দেখতে পারবেন। দুই ভাবে রেজাল্ট দেখতে পারেন একটা- স্টুডেন্ট আইডি ও অপরটি থানা-উপজেলা কোড, রোল ও পাশ করার সাল দিয়ে।  নিচে উদাহরন দেখুনঃ

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল: 

উদাহরণ ০১: DPE 154584474   SEND 16222

উদাহরণ ০২: : DPE 1845 125484 2019 send 16222.

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল: 

উদাহরণ:  EBT 2030 454484 2019 send 16222

এখানে ২০৩০ হলো থানা বা উপজেলা কোড। ৪৫৪৪৮৪ রোল ও ২০১৯ পাসের সন।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা ২০১৯ এর ফলাফল প্রকাশের দিন ঘনিয়ে আসছে। এই বছর মোট জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২২ লক্ষ। এর মধ্যে প্রায় ১১ লক্ষ জন ছাত্র এবং প্রায় ১১ লক্ষ ছাত্রী রয়েছে। এই সকল ছাত্র-ছাত্রী এবং তাদের পরিবারের সবাই ফলাফল প্রকাশের অপেক্ষায় রয়েছে।

সুতরাং সবাই জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ সম্পর্কে জানতে চয়। পাশাপাশি কিভাবে ফলাফল দেখতে হয় সেটিও জানতে চয়। তাহলে চলুন এই প্রশ্নের উত্তর সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করি।

জেএসসি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে?

এই প্রশ্নটি সকলেই করে অথচ কেউই সঠিক উত্তর দিতে পারেনা। পারবেইবা কিভাবে? কারন ইডুকেশন বোর্ডের পক্ষ থেকে নিশ্চিত ভাবে কোন তারিখ ঘোষণা করেনি। তবে কিছু তথ্য এবং পূর্বের বছরের অভিজ্ঞতা থেকে আশা করতে পারি ফলাফল এই মাসের শেষের সপ্তাহেই প্রকাশ করা হবে।

এই বিষয়ে আমাদের নাম প্রকাশে অনিচ্ছুক এক মুখপাত্র বলেছেন যে, জেএসসি ফলাফল ৩১শে ডিসেম্বর ২০১৯ এ ইডুকেশন বোর্ড দ্বারা প্রকাশিত হবে। তবে তিঁনি নিশ্চিত ভাবে বলেননি। তিঁনি বলেছেন এই তারিখে ফলাফল প্রকাশের প্রস্তুতি রয়েছে। রেজাল্ট প্রকাশ এর আগেও হতে পারে আবার পরেও।

যেভাবে দেখা যাবে জেএসসি রেজাল্ট ২০১৯ ?

জেএসসি রেজাল্ট দুই ভাবে দেখতে পারবেন। সেগুলো হলো অনলাইনে অফিশিয়াল ওয়েবসাইটে এবং মোবাইল এসএমএস এর মাধ্যমে।

  • অনলাইনে রেজাল্ট দেখতে ভিজিট করুন https://eboardresults.com
  • তারপরে SSC/HSC/JSC/Equivalent Result বাটনে ক্লিক করুন।
  • পরবর্তী পেজে পরীক্ষা, পাশের সাল, বোর্ড, নির্বাচন করুন।
  • এরপর, রেজাল্ট টাইপে Individual Result দিয়ে রোল, রেজিষ্ট্রেশন নম্বর লিখুন।
  • এবার, Security Key অপশনে চিত্রে দেওয়া অক্ষরগুলো হুবহু লিখে Get Result বাটনে ক্লিক করুন।
  • সকল তথ্য ঠিক থাকলে আপনি মার্কশিট সহ জেএসসি রেজাল্ট দেখতে পারবেন।

জেএসসি পরীক্ষার ফলাফল দেখার সবচেয়ে প্রচলিত এবং জনপ্রিয় পদ্ধতি হল অনলাইন। ইন্টারনেট সংযোগের মাধ্যমে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এইচএসসি পরীক্ষার রোল এবং প্রয়োজনীয় কিছু তথ্য প্রবেশ করলেই দেখা যাবে ফলাফল। এজন্য প্রথমে ভিজিট করতে হবে www.educationboardresults.gov.bd ওয়েবসাইট। এরপর নিচের ধাপগুলো অনুসরন করুনঃ

JSC exam results 2019

  • Examination হিসেবে সিলেক্ট করুন JSC/JDC
  • Year হিসেবে সিলেক্ট করুন 2019
  • Board হিসেবে আপনি যে শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন তা সিলেক্ট করুন
  • Roll নম্বরের ঘরে লিখুন আপনার JSC/JDCপরীক্ষার রোল নম্বরটি
  • Reg: No ঘরে লিখুন আপনার এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বরটি
  • Captcha ঘরটিতে উল্লেখিত ছোট্ট যোগ বা বিয়োগ ম্যাথটির উত্তর লিখুন
  • সবশেষে Submit বাটন ক্লিক করুন

জেএসসি ফলাফল জেনে নেওয়ার এসএমএস ফরম্যাট জেনে নেওয়া খুব গুরুত্বপূর্ণ। আপনি এসএমএসের মাধ্যমে আপনার জেএসসি পরীক্ষার ফলাফল 2019 দেখতে পারেন। এখন আপনার মুঠোফোন নিন,আর মেজেজ অপশনে চলে যান আর লিখুনঃ  JSC অথবা JDC স্পেস  শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর  স্পেস রোল নম্বর স্পেস পাসের সাল ⇒ ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

উদাহরণঃ

JSC জে এস সি এর জন্য :

JSC<space> Board first 3 letter <space>Roll <space>Passing year And Send to 16222

যেমনঃ  JSC BAR 252545 2019 Send 16222

JDC জে ডে সি এর জন্য :

JDC<space> MAD <space>Roll <space>Passing year And Send to 16222

সেমনঃ  JDC MAD 256545 2019 Send 16222.

সকল বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর লেখার নিয়মঃ 

  1. Dhaka Board ঢাকা বোর্ড –  DHA
  2. Comilla Boardকুমিল্লা বোর্ড – COM
  3. Chittagong Board-চট্টগ্রাম বোর্ড-  CHI
  4. Rajshahi Board রাজশাহী বোর্ড – RAJ
  5. Rajshahi Board যশোর বোর্ড- JES
  6.  Barisal Board বরিশাল বোর্ড – BAR
  7. Sylhet Board সিলেট বোর্ড- SYL
  8. Dinajpur Board দিনাজপুর বোর্ড- DIN
  9. Technical Board টেকনিক্যাল বোর্ড- TEC
  10. Madrasah Board মাদ্রাসা বোর্ড – MAD

উদাহরণ: JSC DHA 123456 2019 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

এই পেজে যে টপিকস আলোচনা হয়ে থাকে 

jsc পরীক্ষার রেজাল্ট 2019,jsc পরীক্ষা ফলাফল 2019,jsc পরীক্ষার ফলাফল2019,2019 সালের jsc পরীক্ষার ফলাফল,জেএসসি 2019 রেজাল্ট,জেএসসি 2019 এর রেজাল্ট,jsc 2019 পরীক্ষার ফলাফল,জে এস সি 2019 রেজাল্ট,জেএসসি পরীক্ষার রেজাল্ট 2019,জেএসসি পরীক্ষার ফলাফল 2019,জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৯,জেএসসি পরীক্ষা ২০১৯ এর ফলাফল,২০১৯ সালের জেএসসি পরীক্ষার ফলাফল,জেএসসি পরীক্ষার ফলাফল 2019,2019 সালের জেএসসি পরীক্ষার ফলাফল,জেএসসি মার্কশীট ২০১৯,জেএসসি পাসের হার ২০১৯, জেডিসি ফলাফল 2019,জেএসসি ও জেডিসি রেজাল্ট ২০১৯, jsc পরীক্ষার ফলাফল 2019 জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ কুমিল্লা বোর্ড,জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ যশোর বোর্ড,জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ ঢাকা বোর্ড,জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ বরিশাল বোর্ড,জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ সিলেট বোর্ড,জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ চট্টগ্রাম বোর্ড,জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ দিনাজপুর বোর্ড,জেএসসি পরীক্ষার ফলাফল ২০১৯ রাজশাহী বোর্ড,জেডিসির ফলাফল,জেএসসি ২০১৯ এর ফলাফল,

p.s.c ফলাফল,p.s.c রেজাল্ট,p s c রেজালট,psc result সবার আগে,ইবতেদায়ী psc result,psc result জানার উপায়,psc result দেখার উপায়,psc result এর নিয়ম,psc এর result,psc result কবে দিবে,psc result কিভাবে দেখবো,psc result কখন দিবে,psc result কবে,psc result কিভাবে দেখে,psc result কবে দেবে,psc result কিভাবে বের করব,psc result কিভাবে,psc result বের করার নিয়ম,psc result জানতে চাই,কিভাবে psc result পাব,পি এস সি রেজাল্ট,মোবাইলে ফলাফল প্রাথমিক শিক্ষা সমাপনী,পি এস সি রেজাল্ট কবে দিবে,পি এস সি ফলাফল, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯,প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯,প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৯,প্রাথমিক শিক্ষা সমাপনী ফলাফল ২০১৯ (সকল জেলা),পি এস সি এর রেজাল্ট ২০১৯,পি এস সি রেজাল্ট ২০১৯, psc result 2018 প্রাথমিক,p.s.c পরীক্ষার ফলাফল 2018,p.s.c পরীক্ষার ফলাফল ২০১৯,p s c রেজাল্ট ২০১৯,psc result 2019 জানার উপায়

Back to top button
Close