এইচএসসি ফলাফল ২০১৯

আগামীকাল ১৭ জুলাই উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট -এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হবে। দুপুর ১টার দিকে শিক্ষার্থীরা নিজ নিজ কলেজ ও মাদ্রাসা থেকে আনুষ্ঠানিক ফল জানতে পারবে।এছাড়া প্রতিবারের মতো মোবাইলে এসএমএস ও অনলাইনেও ফল জানা যাবে।

সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন। আর দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে ফল প্রকাশের ঘোষণা দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫ জন। ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন। এছাড়া মাদ্রাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ জন এবং কারিগরিতে এইচএসসি -বিএম পরীক্ষার্থী ১ লাখ ২৪ হাজার ২৬৪ জন।

যেভাবে দেখা যাবে এইচ এস সি রেজাল্ট ২০১৯ ?

পরীক্ষার ফলাফল প্রকাশের দিন পরীক্ষার্থীদের একটাই প্রশ্ন ঘুরপাক খায়, রেজাল্ট দেখব কিভাবে? যদিও এখন দেশের সকল পাবলিক পরীক্ষার ফলাফল দেখার নিয়ম সকলেরই জানা। তবুও সংক্ষেপে এইচএসসি রেজাল্ট চেক করার নিয়ম গুলো আলোচনা করা যাক। প্রথমত, রেজাল্ট চেক করার সবচেয়ে সহজ উপায় হল অনলাইন। ইন্টারনেটের মাধ্যমে শিক্ষাবোর্ডের নির্দিষ্ট ওয়েবসাইট ভিজিট করেই পেতে পারেন আপনার এইচএসসি ফলাফল। দ্বিতীয়ত, প্রায় সব মোবাইল অপারেটর থেকে এসএমএস মাধ্যমেও জানতে পারবেন এইচএসসি পরীক্ষার ফলাফল। এছাড়াও, নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করেও পাওয়া যায় ফলাফল।

hsc exam result 2019

এইচ এস সি পরীক্ষার ফলাফল দেখার সবচেয়ে প্রচলিত এবং জনপ্রিয় পদ্ধতি হল অনলাইন। ইন্টারনেট সংযোগের মাধ্যমে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এইচএসসি পরীক্ষার রোল এবং প্রয়োজনীয় কিছু তথ্য প্রবেশ করলেই দেখা যাবে ফলাফল। এজন্য প্রথমে ভিজিট করতে হবে www.educationboardresults.gov.bd ওয়েবসাইট। এরপর নিচের ধাপগুলো অনুসরন করুনঃ

  • Examination হিসেবে সিলেক্ট করুন HSC/Alim
  • Year হিসেবে সিলেক্ট করুন 2019
  • Board হিসেবে আপনি যে শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছেন তা সিলেক্ট করুন
  • Roll নম্বরের ঘরে লিখুন আপনার HSC পরীক্ষার রোল নম্বরটি
  • Reg: No ঘরে লিখুন আপনার এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বরটি
  • Captcha ঘরটিতে উল্লেখিত ছোট্ট যোগ বা বিয়োগ ম্যাথটির উত্তর লিখুন
  • সবশেষে Submit বাটন ক্লিক করুন

এসএমএস মাধ্যমে এইচএসসি ফলাফল যেভাবে দেখবেন?

hsc-result-2019-sms

এইচ এস সি রেজাল্ট প্রকাশের পর অনলাইনের পাশাপাশি মোবাইল এসএমএস মাধ্যমেও চেক করা যায় ফলাফল। নির্দিষ্ট ফরম্যাটে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে পাবেন আপনার ফলাফল। দেশের সব মোবাইল অপারেটরেই পাওয়া যাবে এই সার্ভিস। যদিও সার্ভিসটি পরিচালনা করে দেশীয় মোবাইল অপারেটর কোম্পানি টেলিটক। চলুন জেনে নেয়া যাক এসএমএসের মাধ্যমে এইচএসসি ফলাফল দেখার নিয়ম –

  • প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নতুন একটি এসএমএস কম্পোজ করুন
  • মোবাইলের মেসেজ অপশনে লিখুন HSC
  • এরপর একটি স্পেস দিয়ে লিখুন আপনার শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর। যেমনঃ DHA
  • তারপর আরও একটি স্পেস দিয়ে লিখুন আপনার এইচএসসি রোল নম্বরটি
  • আরেকটি স্পেস দিয়ে লিখুন 2019
  • সবশেষে মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে

HSC <space> First 3 Letter of Education Board <space> Your Roll <space> 2019

সম্প্রতি শেষ হয়েছে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা এইচএসসি। এইচএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী, গত ১লা এপ্রিল তারিখে শুরু হয়ে ১২ই মে শেষ হয় উচ্চমাধ্যমিক সার্টিফিকেট -এর তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা। আর ১২ মে থেকে ২১ মে তারিখ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছরের এইচএসসি পরীক্ষায় অংশ নেয় মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী। যার মধ্যে ৬,৫৪,১১৪ জন ছেলে এবং ৫,৬৪,৫১৪ জন মেয়ে পরীক্ষার্থী। ১০টি শিক্ষাবোর্ডের অধীনে ৮,৩০৫টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশ নেয় এইচএসসি পরীক্ষার্থীরা।

Back to top button
Close