ক্রিকেটখেলাধুলা

ইনিংস ব্যবধানে জয় টাইগারদের, হোয়াইটওয়াশ ওয়েস্ট ইন্ডিজ

টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ। সিরিজের শেষ ও দ্বিতীয় ম্যাচে সাকিববাহিনীদের স্পিন জাদুতে ইনিংস ও ১৮৪ রানে হারলো ক্যারিবিয়ানরা। ম্যাচসেরা হয়েছেন মেহেদী হাসান মিরাজ।

মিরপুর শেরে-বাংলা-স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশ ৫০৮ রান করার পর ওয়েস্ট ইন্ডিজকে অলআউট করে দেয় মাত্র ১১১ রানে। প্রথম ইনিংসেই বাংলাদেশ পেয়ে যায় ৩৯৭ রানের বিশাল লিড।

ফলোঅনে পরে ব্যাট করতে নেমে সাকিব-মিরাজদের স্পিন ঘূর্নীতে  ২য় দিন শেষ করার আগেই ৭৫ রানেই হারিয়ে ফেলে ৫ উইকেট।

৩য় দিনে হেটমেয়ার দলের কিছুটা হাল ধরলেও শেষ হাসিটা হাসাতে পারেনি উইন্ডিজকে। ৯৩ রানে ১ম ইনিংসে ৭ উইকেট তুলে নেওয়া মেহেদি মিরাজে স্বিকার হয়ে সাজঘরে ফিরেন হেটমেয়ার।ফলোঅনে খেলতে নেমে ক্যারিবিয়ানরা ২১৩ রানে অলআউট হয়ে গেলে ইনিসং ও ১৮৪ রানের বড় জয় নিশ্চিত করে টাইগাররা।

প্রথম ইনিংসে ৭ উইকেট শিকার করে ক্যারিবিয় ব্যাটসম্যানদের স্পিন ত্রাস বনে যাওয়া মেহেদী মিরাজ শেষ ইনিংসেও ৫ উইকেট তুলে নিয়ে ১২ উইকেট শিকারী এই বলার পান ম্যাচ সেরার খেতাব।সিরিজ সেরা হন সাকিব আল হাসান।

দ্বিতীয় দিনের শেষ বিকেলে পাঁচজন আউট হয়েছিলেন ক্যারিবীয়দের,সবগুলোই বোল্ড। টেস্ট ক্রিকেটের ইতিহাসে যা এই প্রথম। কোনো দলের সেরা পাঁচ ব্যাটসম্যানই বোল্ড হলেন,যার সবগুলোই স্পিনারদের হাতে। আবার ক্রিকেটের ইতিহাসে ১২৮ বছরে এই প্রথম সেরা পাঁচজন ব্যাটসম্যানই হলেন বোল্ড। তবে বাংলাদেশের জন্যও দলীয় রেকর্ড তৈরি হয়েছে ২য় টেষ্টে।যেখানে একসময় ইনিংস ব্যবধানে হারাটাই ছিল বাংলাদেশের নিয়তি। বড় দলগুলো বিপক্ষে টেস্ট খেলতে নামলেই মাঠ ছাড়তে হতো ইনিংস হারের লজ্জা নিয়ে। ৩৮ বারের সেই লজ্জার পর প্রথমবার বাংলাদেশ নিজের মাটিতে পেল ইনিংস ব্যবধানে জয়ের স্বাদ।

বাংলাটিভি/এমআরকে

সংশ্লিষ্ট খবর

Close