অন্যান্যঅপরাধবাংলাদেশ

প্রশ্নপত্রে পর্নতারকার নাম, খতিয়ে দেখে ব্যবস্থা: দিপু মনি

রাজধানীর রাককৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনি প্রশ্নপত্রে (এমসিকিউ) দু’টি প্রশ্নের সম্ভাব্য উত্তরে দুই পর্নতারকার নাম এসেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বইছে সমালোচনার ঝড়। অনেকেই ওই প্রশ্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শেয়ার করেছেন।

এছাড়া অন্য একটি প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস কোথায়? সেখানেও চারটি বিকল্পের একটির উত্তর নিয়েও চলছে সমালোচনা।

স্কুলের পরীক্ষার প্রশ্নপত্রে পর্নো তারকার নাম দেয়ার বিষয় নিয়ে বিব্রত স্কুল কর্তৃপক্ষও। কেন এবং কি কারণে পরীক্ষার প্রশ্নে এরকম বিষয় তুলে ধরা হলো তা জানতে চাওয়া হয়েছে সংশ্লিষ্ট শিক্ষকের কাছেও। সেইসঙ্গে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

প্রশ্নপত্র প্রণয়ণে যুক্ত রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শংকর চক্রবর্তী বিয়ষটিকে বলছেন বিব্রতকর। তিনি আরও বলেন, ‘অধ্যক্ষ মহোদয়কে এই বিষয়ে অবহিত করা হয়েছে। এই ধরনের ভুল কোনোভাবেই গ্রহণযোগ্য না, এটা ক্ষমার অযোগ্য। কারণ একজন শিক্ষক হিসেবে এই ধরনের ভুল করা যায়না। অধ্যক্ষ মহোদয় আসলে এই বিষয়ে জরুরি মিটিং করা হবে।

বিষয়টিকে অন্যায় বলে, তদন্ত করে ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষামন্ত্রী বলেন, এই ধরনের প্রশ্ন কেন হবে? বহু নির্বাচনি প্রশ্নে নামের ব্যাপারে অনেক রকমের নাম আসতে পারে। কিন্তু যে ধরনের নাম ব্যবহার করা হয়েছে তা কাঙ্খিত নয়। সেই সঙ্গে বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার কথাও জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি।

প্রসঙ্গত, নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনি প্রশ্নপত্রের (এমসিকিউ) ৮ নম্বর প্রশ্নে, আম আটির ভেঁপু কার রচিত? এই প্রশ্নের উত্তরে চারটি সম্ভাব্য উত্তরের একটিতে সানি লিওনের নাম উল্লেখ করা হয়। আর ২১ নম্বর প্রশ্নে জানতে চাওয়া হয় রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কি? এখানে চারটি সম্ভাব্য উত্তরের একটিতে মিয়া খলিফার নাম উল্লেখ করা হয়। এছাড়া ৪ নম্বর প্রশ্নে জানতে চাওয়া হয়, প্রমথ চৌধুরীর পৈতৃক নিবাস কোথায়? সেখানে একটি উত্তরে বলা হয়েছে ‘ঢাকার বলদা গার্ডেন’ এর নাম। যার প্রকৃত নাম ‘বলধা গার্ডেন’।

বাংলাটিভি/রাজ

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close