দেশবাংলা

গাজীপুরে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে রোপা-আমন

মৌসুমের শুরুতে খরা আর অনাবৃষ্টির কারণে রোপা আমনের আবাদ নিয়ে গাজীপুর জেলার কৃষকদের মনে যে শঙ্কা ছিল তা কেটে গেছে। লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ হওয়ায় হাসি ফুটেছে তাদের মুখে। আগাম কাটা-মাড়াই শুরু হওয়ায় কৃষকরা এখন স্বপ্ন দেখছেন ধানের ন্যায্য মূল্য পাবার।

মাঠে মাঠে রোপা আমন ধানের ফলন দেখে গাজীপুরের কৃষকদের প্রাণে আনন্দের ঝিলিক এলেও শান্তি ছিলো না মনে। শুরুতে খরা আর অনা বৃষ্টিতে ফলন নিয়ে শঙ্কা ছিল তাদের। কিন্তু তা কেটে গেছে। লক্ষ্যমাত্রার চেয়েও সোনালী আর সবুজাভ ধানে ভরে আছে মাঠের পর মাঠ।

আগাম কাটা-মাড়াই শেষে অনেকে ঘরে তুলছেন ধান। নতুন ধানের পাশাপাশি ঘরে ঘরে চলছে নানা উৎসব আয়োজনের প্রস্তুতিও। রোপা আমন ধান ঘরে ওঠার সাথে সাথে হবে নবান্ন উৎসব। তৈরি করা হবে অনেক রকমের পিঠা পায়েস। তবে, বাড়তি সেচ খরচ করে ভাল ফলন ফলেও সঠিক মূল্য পাবেন কিনা, তা নিয়ে শঙ্কা রয়েছে কৃষকের মনে ।

এবছর রোপা আমনের ফলন ভাল হয়েছে। উৎপাদন লক্ষমাত্রা ছাড়িয়ে যাওয়ায়, কৃষক ভাল মূল্য পাবেন বলে আশাবাদ জানিয়েছেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো:মাহবুব আলম।

গাজীপুরের ৫ উপজেলায় এবার রোপা আমন আবাদ হয়েছে ৪২ হাজার ৭শ ২৫ হেক্টর জমিতে। আর উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১লাখ ২০হাজার ৩শ ৯১ মেট্রিক টন।

এস এম সৌরভ সিকদার, গাজীপুর প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close