আইন-বিচারবাংলাদেশ

রাজধানীতে জনসমাগম এড়াতে কঠোর অবস্থানে আইন-শৃঙ্খলাবাহিনী

সারাবিশ্বে প্রতিদিনই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশে এর প্রভাব ব্যাপকভাবে বিস্তার না করলেও, সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরীতে কোন কমতি রাখেননি সরকার।

২৪ ঘন্টা প্রশাসন রয়েছে রাস্তাঘাটসহ অলিগলিতে। বাড়তি সর্তকতা হিসেবে প্রশাসনের সহযোগিতায় মাঠে নামানো হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। হোম কোয়ারেন্টাইন বা সাধারণ মানুষের মধ্যে সচেতনতা তৈরীতে একযোগে কাজ করে যাচ্ছেন সবাই।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ২৬ মার্চ থেকে শুরু হওয়া সাধারণ ছুটির প্রথম কয়েক দিন রাজধানিবাসি ঘরে অবস্থান করলেও ধীরে ধীরে পাল্টে যায় সেই চিত্র। রাস্তাঘাটে বাড়তে থাকে জনসমাগম।

তারই রেশ ধরে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে মাঠে তৎপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। জনগণের অযথা চলাফেরার কারণে পড়তে হচ্ছে আইনি শাস্তির মুখে।

রাস্তায় চলাচলে সুনির্দিষ্ট ও প্রয়োজনীয় কারণে ছাড় পাচ্ছেন কেউ কেউ। তবে সেক্ষেত্রেও প্রয়োজনীয় কাগজ আর পরিচয়পত্র সঙ্গে থাকা বাধ্যতামুলক।

বাড়তি সর্তকতা হিসেবে প্রশাসনের সহযোগিতায় মাঠে ব্যাপক তৎপর বাংলাদেশ সেনাবাহিনী। হ্যান্ড মাইকিং করে মানুষের মধ্যে সচেতনতা তৈরীর পাশাপাশি নিজ হাতে মাস্কও পড়িয়ে দিচ্ছেন।

এছাড়াও, নিয়মিত হাত ধোয়া, অযথা ঘোরাফেরা না করে নিজ নিজ বাড়িতে অবস্থান করা, পথে জীবাণুনাশক ওষুধ স্প্রে করাসহ আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর নানা ধরনের সচেতনতামূলক কার্যক্রম ছিল চোখে পড়ার মতো।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close