বিশ্ববাংলা

প্রায় ৭৫ হাজার কুয়েত প্রবাসী আকামাহীন হয়ে পড়ছেন

কুয়েতের বাইরে ছুটিতে থাকা প্রায় পঁচাত্তর হাজার প্রবাসী আকামাহীন হয়ে পড়ছেন। করোনা পরিস্থিতির কারণে যতই সময় যাচ্ছে, ততই কুয়েতের বাইরে ছুটিতে থাকা প্রবাসীদের আকামার মেয়াদ উত্তীর্ণ হচ্ছে।

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক অনলাইনে আকামা নবায়নের প্রক্রিয়া চালু করা হলেও, কোম্পানি বা ব্যক্তি পর্যায়ে অনেকেই এ সুযোগ গ্রহণ করেননি, ফলে কুয়েতের বাইরে থাকা বাংলাদেশী নাগরিকসহ বিভিন্ন দেশের প্রায় পঁচাত্তর হাজার প্রবাসী এরমধ্যে আকামাহীন হয়ে পড়েছেন।

স্থানীয় ইংরেজী দৈনিক আরব টাইমসের অনলাইন সংস্করণে এ খবরটি প্রকাশ করা হয়। এছাড়াও ওই রিপোর্টে উল্লেখ করা হয় যে, মানবিক দিক বিবেচনা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রবাসীদের আকামা নবায়নের প্রক্রিয়া অনলাইনে সম্পন্নের সুযোগ দেয়। তা সত্ত্বেও কিছু সংখ্যক কোম্পানি ও স্পন্সর আকামা নবায়ন করতে ব্যর্থ হয়েছে।

স্থানীয় এক সূত্র জানায়, সংশ্লিষ্টরা আকামা জটিলতা সমাধানে আলাদা আলাদাভাবে সেটি পর্যালোচনা করছেন।  হয়তো এ ক্ষেত্রে কুয়েতের বাইরে থাকা প্রবাসীদের জন্য নতুন ভিসাও ইস্যু করার সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

উল্লেখ্য, পয়লা আগস্ট থেকে কুয়েত সরকার আন্তর্জাতিক ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর,বাণিজ্যিক ফ্লাইট চালু হলেও বাংলাদেশসহ ৩১ দেশের নাগরিক কুয়েত প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button