বিশ্ববাংলা

আকামার মেয়াদোত্তীর্ণ হলে আর ফিরতে পারবেন না কুয়েত প্রবাসীরা

বাংলাদেশে আটকে পড়া কুয়েত প্রবাসীদের আকামার মেয়াদোত্তীর্ণ হলে দেশটিতে আর ফিরতে পারবেন না তারা।

করোনা মহামারির কারণে লাখ লাখ কুয়েত প্রবাসী আটকে পড়েছেন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে। কুয়েতের আকামা বিষয়ক মন্ত্রণালয়ের হিসেবে এ সংখ্যা ৪ লাখ ২৬ হাজার ৮৭১।

দেশটির রেসিডেন্সি বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী আন্ডার সেক্রেটারি মেজর জেনারেল আনোয়ার আল বারজাস এক বিবৃতিতে জানিয়েছেন, রেসিডেন্সি আইনের একটি সংশোধনী প্রণয়ন করার প্রক্রিয়া চলছে যা অনুমোদনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করা হয়েছে।

তিনি আরও বলেন, যাদের ভিসা মেয়াদ উত্তীর্ণ তারা কুয়েতে ফিরতে পারবে না।  যারা ভ্রমণ ভিসায় কুয়েতে যেতে চান তাদের প্রসঙ্গে তিনি বলেন, প্রবাসী আবাসিক আইন অনুযায়ী কুয়েতে যেসব দেশের জন্য এন্ট্রি ভিসা চালু রয়েছে তা সাধারণত একটি নির্দিষ্ট সময়ের জন্য বৈধ থাকে, তবে পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত সকল দেশের নাগরিকের জন্য সব ধরনের এন্ট্রি ভিসা ইস্যু করা আপাতত বন্ধ রাখা হয়েছে।

এক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নির্দেশনার জন্য অপেক্ষা করতে হবে। ২০২০ সালের ১ জানুয়ারির আগে যাদের কাজের চুক্তি বা আকামার মেয়াদ শেষ হয়ে গেছে তারা কোন জরিমানা ছাড়াই কুয়েত ত্যাগ করতে পারবেন।

তবে তারা পরবর্তীতে ফিরে যাওয়ার অনুমতি পাবেন আর যারা ভিসা বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরও এখনো কুয়েত ছেড়ে যায়নি, তাদের আইনি জটিলতা এবং জরিমানার শাস্তির আওতায় আনা হবে এবং ভবিষ্যতে তাদের আর ফিরতে দেওয়া হবে না।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button