অন্যান্যবাংলাদেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো আধুনিয়কানের উদ্যোগ

শিক্ষা ও গবেষণায় আন্তর্জাতিক মান নিশ্চিতে প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের উদ্যোগ নিয়েছে সরকার। এরমধ্যে ডিজিটাল সার্ভে অনুমোদন করেছে গর্ণপূর্ত বিভাগ। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলা একাডেমিকে ঘিরে আধুনিকায়ন করা হচ্ছে টিএসসিকে।

টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলন কেন্দ্র। শুধু শিক্ষার্থী নয়, সংস্কৃতিকর্মীদের মিলন মেলা বসে এখানে। ৬দশকের পুরনো সুকুমার বৃত্তি বিকাশের এই কেন্দ্রকে আরো আধুনিক ও যুগোপযোগী করে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সরকার। যেখানে থাকবে নানা সুযোগ-সুবিধা সম্বলিত একাধিক কনফারেন্স হল, বড় ক্যাফেটেরিয়া ও সুইমিং পুল।

এদিকে, অবকাঠামো তৈরির ফলে শিক্ষার আন্তজার্তিক মান্নোয়নে ও গবেষণায় ইতিবাচক প্রভাব ফেলবে বলে আশা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি।

আধুনিকায়নের মধ্য দিয়ে পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় এবং এর আশপাশের এলাকার চেহারায় পরিবর্তন আসছে। এরইমধ্যে প্রস্তুত হয়েছে জাতীয় যাদুঘর এবং পাবিলিক লাইব্রেরি সংস্কার প্রস্তবনা।

মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক সোহওরার্দী উদ্যানের আধুনিকায়নও শেষ পর্যায়ে। এসব অবকাঠামোর কাজ শেষ হলে বাঙালি সংস্কৃতির এক অপরূপ আবহ তৈরি হবে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘিরে।

তবে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, পরিবর্তন আনা হচ্ছে ভাষা আন্দোলনের স্মৃতি বিজড়িত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কাঠামোতেও।

হাকিম মোড়ল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button