অপরাধবাংলাদেশ

বিচারহীনতার কারণে বাড়ছে ধর্ষণ: সুজন

বিচারহীনতার কারণে দেশে ধর্ষণের মত ঘৃন্য অপরাধ বেড়ে চলেছে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক বদিউল আলম মজুমদার। শনিবার সকালে শাহবাগে মানববন্ধনে যোগ দিয়ে একথা বলেন তিনি।

এসময় রাজনৈতিক নেতাদের আশ্রয়-প্রশ্রয়ে ধর্ষণকারীরা এমন অপরাধের সুযোগ পাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি। এসময় নারী নির্যাতন বন্ধে প্রশাসনের তৎপরতা বাড়াতে সরকারের প্রতি আহবান জানান তিনি। বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসার পাশাপাশি প্রকাশিত ও অপ্রকাশিত সকল ধর্ষনের দ্রুত বিচারের দাবি জানান সুজন  সম্পাদক।

মানববন্ধনে বদিউল আলম মজুমদার আরও বলেন, দেশে করোনাভাইরাসের মহামারি চলছে। এর সঙ্গে যুক্ত হয়েছে নারী নির্যাতনের মহামারি। বাসা থেকে কর্মক্ষেত্র প্রতিটি জায়গায় এই নির্যাতন চলছে।

সুজনের করা একটি জরিপের ফলাফল উল্লেখ করে বদিউল আলম মজুমদার বলেন, সম্প্রতি তাঁরা ১৩৫ জন কর্মজীবী নারীর সাক্ষাৎকার নিয়েছিলেন। তাঁদের শতভাগ কোনো না কোনোভাবে যৌন নির্যাতনের স্বীকার বলে তিনি জানিয়েছেন।

তিনি বলেন, বিচারহীনতার জন্যই এই পরিস্থিতি বিদ্যমান। আবার রাজনৈতিক পৃষ্ঠপোষকতাও রয়েছে। কেউ বলেন, পৃথিবীর সব দেশেই ধর্ষণ হয়। এর মাধ্যমে মানবরূপী এই সব দানবদেরই উৎসাহ দেওয়া হয়। গত মার্চ মাস থেকে নারী ও শিশুর ওপর নির্যাতন ৬৫ ভাগ বেড়ে গেছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button