অন্যান্যবাংলাদেশ

মাস্ক পরায় উদাসীন গণপরিবহনের শ্রমিকরা

করোনা প্রতিরোধে, ভীড়-ব্যস্ত গণপরিবহনে যাত্রীদের মাঝে মাস্ক ব্যবহারের প্রবণতা বাড়লেও, পরিবহনের শ্রমিকরাই তা মানছেন না। ফলে করোনা সংক্রমণের শঙ্কা থেকেই যাচ্ছে, বলে মনে করেন বিশেষজ্ঞরা। যানবাহনে মাস্কসহ সুরক্ষা সামগ্রীর ব্যবহার, শতভাগ নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে, সড়ক পরিবহন মালিক সমিতি।

শীতে করোনার দ্বিতীয় ধাক্কা মোকাবেলায় কঠোর অবস্থানে রয়েছে সরকার। সামাজিক দূরত্ব ও মাস্ক ব্যবহার তদারকিতে চলছে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম। ফলে গনপরিহবনে চলাচলকারি বেশিরভাগ যাত্রীদের মাঝে বেড়েছে সচেতনতা। ব্যবহার করছেন মাস্ক।

তবে এর ঠিক যেন বিপরীত চিত্র, মাস্ক ব্যবহার চরম উদাসীনা পরিহবনের শ্রমিকদের মাঝে। বেশিরভাগ চালক হেল্পার কনট্রাক্টররা ব্যবহার করছেন না মাস্ক। তবে সবার কাছেই রয়েছে মাস্ক! কার পকেটে কারো মুখের নিচে থুঁতনিতে, কারো আবার হাতে। কেন মাস্ক পরছেন না এমন প্রশ্ন করতেই সোজা-সাপটা জবাব, কারো বা হাস্যউজ্জ্বল মুখে নানান অজুহাত বা খোঁড়া যুক্তি।

পাবলিক পরিহবনের শ্রমিকরা সব যাত্রীর কাছে যাচ্ছেন, এক হাত থেকে আরেক হাতে টাকা নিচ্ছেন। তাই তাদের জন্য মাস্ক ব্যবহার স্বাস্থ্যবিধি মানা বেশি জরুরি, বলছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

পরিহবনের শ্রমিকদের মাস্ক ব্যবহার না করা দুঃখজনক উল্লেখ করে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ জানালেন, দ্রুত ব্যবস্থা নেয়ার কথা। ভাইরাস সংক্রমণ মোকাবেলায় গণপরিবহনে সংশ্লিষ্টদের আরো সচেতন হওয়ার তাগিদ দেন এই পরিবহন নেতা।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button