বাংলাদেশ

প্রণোদনার অর্থ পেতে শর্তের বেড়াজালে প্রবাসীরা

সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজ থেকে ঋণ পেতে কঠিন শর্তের বেড়াজালে পড়েছেন বিদেশ ফেরত হাজার হাজার প্রবাসী শ্রমিক। এতে করে আর্থিক সংকট কাটিয়ে ঘুরে দাড়াতে হিমশিম খেতে হচ্ছে তাদের। তবে, প্রবাসী কল্যাণ ব্যাংক কতৃপক্ষ বলছেন, ঋণ প্রক্রিয়া সহজ করতে  কাজ করছেন তারা।

সরকারী তথ্যমতে পহেলা এপ্রিল থেকে ১১ নভেম্বর পর্যন্ত করোনাকালীন সময়ে কাজ হারিয়ে দেশে ফিরেছেন পৌনে ৩ লাখ শ্রমিক। দেশে ফিরে পুনর্বাসন ও কর্মসংস্থান নিয়ে উভয় সংকটে পড়েছেন এসব প্রবাসী।

সাময়িকভাবে এ সংকট কাটিয়ে উঠতে সরকারের পক্ষ থেকে শর্ত সাপেক্ষে ২শ কোটি টাকার ঋণ সহায়তার ঘোষণা দেয়া হলেও মোট প্রবাসীর মাত্র ২ শতাংশ সেই শর্তগুলো পুরণ করতে পেরেছেন। বাকিরা শর্তপুরণের ধারে কাছেও যেতে পারেনি।

বিশেষজ্ঞরা বলছেন, আর্থ সামাজিক প্রেক্ষাপট বিবেচনায় অন্তত ঋন প্রদানে সরকারের আরো নমনীয় হওয়া উচিত ছিলো। এছাড়া, ঋণ ব্যবস্থায় না গিয়ে প্রবাসীদের পুর্নবাসনে অন্য কোন উপায় বের করা হলে সরকার এবং ক্ষতিগ্রস্ত প্রবাসী উভয় পক্ষের জন্যই তা ইতিবাচক হত বলে মত অভিবাসন বিশেষজ্ঞদের।

সমস্যাটি দ্রুত নিরসনে সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেয়ার জানালেন প্রবাসী কল্যাণ ব্যাংকের নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ এবনুজ জাহান।

প্রবাসীদের ঋন সহায়তা প্রক্রিয়া সহজ করতে প্রবাসী কল্যাণ ব্যাংকের পাশাপাশি অন্যান্য সরকারি ব্যাংকগুলোকেও যুক্ত করার পরামর্শ সংশ্লিষ্টদের।

শাহরিয়ার রাজ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button