দেশবাংলা

পরিবেশ বিপন্ন করে কৃষি জমিতে ইটভাটা

বরিশালে পরিবেশ বিপন্ন করে কৃষি জমিতে গড়ে উঠছে, একের পর এক ইটভাটা। সরকারি খাস জমি দখল করেও চলছে ইট পোড়ানো মহোৎসব। এক জরিপে দেখা গেছে, জেলায় প্রায় ৫ শতাধিক ইটভাটা রয়েছে, যার বেশিরভাগই অবৈধ। তবে পর্যায়ক্রমে এসব অবৈধ ভাটা উচ্ছেদে অভিযান পরিচালনা করার কথা জানিয়েছে, পরিবেশ অধিদপ্তর।

ইমারত বা স্থাপনা তৈরির অপরিহার্য উপাদানের যোগান দিতে দিন দিন বাড়ছে ইট ভাটা। পুড়ছে কৃষি জমির মাটি, বিপন্ন হচ্ছে পরিবেশ। পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের হিসেব অনুযায়ী বরিশালে ৫ শতাধিক ইটভাটা রয়েছে।

যার বেশিরভাগই অবৈধ। অল্প কয়েকটি জেলা প্রশাসনের অনুমতি নিয়ে পরিচালিত হলেও রাজস্ব ফাঁকির অভিযোগও রয়েছে।এছাড়া শুধু কৃষি জমি নয়, সরকারী খাস জমি দখল করেও ভাটা গড়ে ওঠার অভিযোগ পাওয়া গেছে।

এদিকে, ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়া ও বর্জ্যে বিপন্ন হচ্ছে জীববৈচিত্র্য ও পরিবেশ। হুমকির মুখে পড়ছে জনস্বাস্থ ও ফসলি জমি।অবৈধ ভাটা বন্ধে প্রশাসনের সহায়তা চেয়েছেন ভুক্তভোগীরা।

সম্প্রতি অবৈধ ইটভাটা উচ্ছেদ অভিযানে বাকেরগঞ্জ উপজেলায় ৬টি ভাটা গুড়িয়ে দেয়া হয়েছে।পর্যায়ক্রমে সব অবৈধ ভাটায় উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছে,পরিবেশ অধিদপ্তর। সঠিক পরিকল্পনা ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পরিবেশ বান্ধব ইটভাটা তৈরি করা গেলে পরিবেশের উপর বিরূপ প্রভাব কমে আসবে বলে মনে করছেন, সংশ্লিষ্টরা।

জামাল হোসাইন, বরিশাল প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button