বাংলাদেশঅন্যান্য

জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় প্রায় ১০ মাস পর জামিন পেয়েছেন কারাবন্দি কার্টুনিস্ট আহমেদ কবীর কিশোর। বুধবার অসুস্থতা ও দীর্ঘদিন কারাগারে থাকার বিষয়টি বিবেচনায় নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের যে মামলায় কারাগারে থাকা অবস্থায় গত ২৫শে ফেব্রুয়ারি রাতে লেখক মুশতাক আহমেদের মৃত্যু হয় সেই একই মামলার আসামি কার্টুনিস্ট আহমেদ কবীর কিশোর। এর আগে (২৮ ফেব্রুয়ারি) রবিবার রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় কার্টুনিস্ট আহমেদ কবীর কিশোরের রিমান্ড আবেদন নামঞ্জুর করেন আদালত।

২০২০ সালের ৫ মে ফেসবুকে সরকার বিরোধী পোস্ট দেয়ার অভিযোগে র‍্যাব-৩ ও সিপিসি-১ এর ওয়ারেন্ট অফিসার মো. আবু বকর সিদ্দিক বাদী হয়ে ১১ জনের নামে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। এছাড়া অজ্ঞাত ৫ থেকে ৬ জনকে আসামি করা হয়েছে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, আসামিরা ‘আই এম বাংলাদেশি’ নামে ফেসবুক পেজ থেকে রাষ্ট্রের ভাবমূর্তি বা সুনাম ক্ষুণ্ণ করতে বা বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশে অপপ্রচার বা গুজবসহ বিভিন্ন ধরনের পোস্ট দিতেন, যা জনগণের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি এবং আইনশৃঙ্খলার অবনতি ঘটায়।

ওই পেজের অ্যাডমিন শায়ের জুলকারনাইন এবং আমি কিশোর, আশিক ইমরান, ফিলিপ শুমেকার, স্বপন ওয়াহিদ, মোস্তাক আহম্মেদ নামীয় ফেসবুক আইডিসহ পাঁচজন এডিটর পরস্পর যোগসাজশে ফেসবুক পেজটি দীর্ঘদিন পরিচালনা করেন।

সংশ্লিষ্ট খবর

Back to top button