দেশবাংলাঅনুষ্ঠানবাংলাদেশ

সকল প্রস্তুতি শেষ হয়েছে সাভার জাতীয় স্মৃতিসৌধের

কাল ২৬শে  মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। মহামারী করোনার কারণে এবার ভিন্ন আঙ্গিকে স্বাধীনতা দিবস পালনের প্রস্তুতি নিয়েছে সরকার। এরই মধ্যে জাতীর সূর্য সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে সকল প্রস্তুতি শেষ হয়েছে সাভার জাতীয় স্মৃতিসৌধে।

২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে, সাভার জাতীয় স্মৃতিসৌধে সুর্যোদয়ের সাথে সাথে, বীর শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন, রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেসময় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে দেয়া হবে তিন বাহিনীর গার্ড অব অনার। এরপর সেখানে শ্রদ্ধা জানাবেন,মন্ত্রী পরিষদের সদস্য,কেন্দ্রীয় আওয়ামী লীগ,যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও কুটনৈতিক কোরের ডিন। পরে সকাল সাত টা থেকে নয়টা পর্যন্ত বীর শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে সর্বস্তরের জনগণকে স্বাস্থ্য বিধি মেনে, স্মৃতিসৌধে প্রবেশের অনুমতি দেয়া হবে।

এরপর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য, সকাল নয়টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত, সবার জন্য স্মৃতিসৌধে প্রবেশ নিষেধ করা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী শ্রদ্ধা জানিয়ে চলে যাওয়ার পর, আবারও বিকেল পাঁচটা পর্যন্ত, স্মৃতিসৌধ জনসাধারণের জন্য উন্মক্ত করে দেয়া হবে।

স্মৃতিসৌধে ধোয়া মোছা ও রংতুলীসহ, সকল ধরণের কাজ এরই মধ্যে শেষ করেছে, সাভার গণপূর্ত বিভাগ। স্মৃতিসৌধ ও এর আশপাশের এলাকায় নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

স্বাধীন বাংলাদেশে এবারই প্রথম কোন স্বাধীনতার মাসে বাংলাদেশ সফরে এসে, স্মৃতিসৌধে বীর শহীদদের স্বরণের মধ্য দিয়ে,স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবার্ষিকী, সফলতার  আরো এক ধাপ এগিয়ে গেল বলে মনে করেন, সচেতন মহল।

বাংলাটিভি/দেশবাংলা

 

সংশ্লিষ্ট খবর

Back to top button