আন্তর্জাতিকদুর্ঘটনা

তাইওয়ানে ট্রেন দুর্ঘটনায় নিহত ৩৬, আহত বহু মানুষ

তাইওয়ানে একটি সুড়ঙ্গের ভেতরে ট্রেন দুর্ঘটনায় অন্তত ৩৬ জন নিহত হয়েছেন, আহত হয়েছে আরও বহু মানুষ।

বার্তা সংস্থা রয়টার্স জানায় শুক্রবার সকালে পূর্ব তাইওয়ানে এই দুর্ঘটনা ঘটে দুর্ঘটনায় পড়া ট্রেনটি রাজধানী তাইপে থেকে তাইটং যাচ্ছিল। ধারণা করা হচ্ছে হুয়ালিয়েন শহরের কাছে ওই সুড়ঙ্গে প্রবেশের সময় একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষের পর ট্রেনটি লাইনচ্যুত হয়।এ এক্সপ্রেস ট্রেনে সাড়ে তিনশ যাত্রী ছিলেন, যাদের একটি বড় অংশ ছিলেন পর্যটক। তাছাড়া অনেকেই সপ্তাহান্তে বাড়ি ফিরছিলেন। ফলে ট্রেন ছিল যাত্রীতে পূর্ণ।

আসন খালি না থাকায় ট্রেনটির ভেতর অনেকে দাঁড়িয়েও ছিলেন বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে; দুর্ঘটনা ওই যাত্রীদের ছিটকে ফেলে। একটি নির্মাণ প্রকল্পের সামগ্রী পরিবহনের ওই ট্রাক ঠিকমত পার্ক করা না থাকায় রাস্তা থেকে পিছলে রেললাইনে উঠে পড়েছিল।

সুড়ঙ্গের ভেতরে দুর্ঘটনায় পড়া বগিগুলোতে আরও অন্তত ৭০ জন যাত্রী আটকা পড়ে আছেন। অন্তত ৪০ জনকে আহত অবস্থায় হাসপাতালে পাঠানো হয়েছে।

২

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ট্রেনের প্রথম চারটি বগি থেকে প্রায় একশ যাত্রীকে উদ্ধার করা হয়েছে। কিন্তু পঞ্চম থেকে অষ্টম বগি দুর্ঘটনায় দুমড়ে মুচড়ে গেছে। ফলে সেগুলোতে পৌঁছানো কঠিন হয়ে পড়েছে। তাইওয়ানের রেল কর্তৃপক্ষ জানিয়েছে, সুড়ঙ্গের ভেতর যে বগিগুলো আছে সেগুলো থেকে লোকজনকে নিরাপদে বের করে আনার চেষ্টা চলছে

রয়টার্স জানিয়েছে, অনেক যাত্রী তাদের সুটকেস, ব্যাগ ফেলে ট্রেনের ছাদ দিয়ে সুড়ঙ্গের বাইরে বেরিয়ে আসেন, এরপর তারা নিচে নেমে এলে উদ্ধারকারীরা তাদের স্বাগত জানায়।তাইওয়ানে ঐতিহ্যবাহী টম্ব সুইপিং ডে’র দীর্ঘ ছুটির শুরুতে এ ট্রেন দুর্ঘটনাটি ঘটল। ২০১৮ সালে তাইওয়ানের উত্তর পূর্বাঞ্চলে রেল লাইনচ্যুত হয়ে ১৮ জন নিহত ও ১৭৫ জন আহত হয়েছিল।

বাংলাটিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button