দেশবাংলা

সুন্দরবন রক্ষায় ১৫৭ কোটি ৮৭ লাখ টাকার নতুন প্রকল্পের অনুমোদন

বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন সুরক্ষায়, ১৫৭ কোটি ৮৭ লাখ টাকা ব্যয়ে, একটি নতুন প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। সুন্দরবন সংলগ্ন ৩৯টি উপজেলা ঘিরে, প্রকল্পটি বাস্তবায়িত হবে। এ প্রকল্পটি বাস্তবায়নের মধ্য দিয়ে এটিকে ঘিরে, দেশের ৩০ লাখ মানুষের কর্মসংস্থান নিশ্চিত হবে। একই সাথে, প্রকল্পটি বাস্তবায়িত হলে, জীববৈচিত্র রক্ষা পাবে সুন্দরবনের। তবে, পরিবেশবাদী সংগঠনের নেতা, আর স্থানীয় বাসিন্দারা বলছেন,প্রকল্প বাস্তবায়নে সরকারকে বিশেষ ভুমিকা নিতে হবে। কর্মসংস্থানে প্রাধান্য দিতে হবে, বন সংলগ্ন বাসিন্দাদের।

উপকুলীয় এলাকার লাখ লাখ মানুষের জীবন ও জীবিকা সুন্দরবনের ওপর নির্ভরশীল। তবে অভিযোগ রয়েছে,প্রশাসনের নজর এড়িয়ে, বন সংলগ্ন ওইসব মানুষগুলো সুন্দরবন থেকে, মাছ,মধু,মোম,গাছ,ঔষধি গাছ,চিংড়ি,কাঁকড়া, অতিমাত্রায় আহরণ করছেন। আর বণ্যপ্রানী পাচার করছে। ফলে, বনটির প্রতিবেশগত ভারসাম্য হুমকির মুখে পড়ছে। এ কারণে, সুন্দরবনের বন্যপ্রাণী জরিপ এবং জলজ সম্পদের পরিমাণ নিরূপণের উদ্যোগ নিয়েছে সরকার। একইসঙ্গে জলবায়ু পরিবর্তনে, মাটি ও পানির লবণাক্ততা পরীক্ষা ও জরিপ করা হবে।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা জানান,সুন্দরবন সুরক্ষা প্রকল্পটি গ্রহণ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। বাংলাদেশ বন অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করবে।

পরিবেশবাদী সংগঠনের নেতারা বলছেন,প্রকল্প বাস্তবায়নে বন সংশ্লিষ্ট সকলকে সম্পৃক্ত করে, সচ্ছতার সাথে বাস্তবায়ন করতে হবে। সুন্দরবন সুরক্ষায় আরো নানা প্রকল্প গ্রহন করার কথা জানিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের উপমন্ত্রী।

সরকারের নিজস্ব অর্থায়নে গ্রহণ করা প্রকল্পটি, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির একনেক সভায় অনুমোদন পেয়েছে। প্রকল্পটি জিওবি অর্থায়নে, ২০২০-২১ অর্থ বছরে শুরু হয়ে, ২০২৩-২৪ অর্থ বছরের ৩০ জুন শেষ হওয়ার কথা রয়েছে।

ডেস্ক রিপোর্ট/ বাংলা টিভি।

সংশ্লিষ্ট খবর

Back to top button