দেশবাংলাবাংলাদেশবিশ্ববাংলা

বৈদ্যুতিক ট্রেনের যুগে দেশ, মেট্রোরেলের ডেমো রান

প্রথমবারের মতো বাংলাদেশ প্রবেশ করলো বিদ্যুৎচালিত ট্রেনের যুগে। আজ  ডেমো রান চালিয়ে দেখা হয়, রাজধানীর উত্তরা ডিপোর ওয়ার্কশপ থেকে ‍আনলোডিং জোন পর্যন্ত। ভার্চুয়ালি এ অনুষ্ঠানে যুক্ত হয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি ৬৩ দশমিক ২৬ শতাংশ। ।

গত ২১ এপ্রিল মেট্রো ট্রেনের প্রথম সেটটি জাপান থেকে ঢাকায় এসে পৌছায়, যা বিদ্যুৎচালিত ফার্স্ট ট্র্যাকে করা সরকারি প্রকল্পটির জন্য একটি বড় ধরনের মাইলফলক। এবার প্রথমবারের মতো রাজধানীর উত্তরায় মেট্রোরেল ডিপোর ভেতরে চালিয়ে দেখা হলো ট্রেনটি। দুপুর ১২টার দিকে ওয়ার্কশপ থেকে চালিয়ে কোচ আনলোডিং জোনে নিয়ে আসা হয়।

এসময় জাইকার কান্ট্রি ডিরেক্টর ও বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি কোচের ভেতরে প্রবেশ করে ঘুরে দেখেন।

মেট্রোরেল ডিপোতে প্রথম মেট্রোরেল সেট এবং মেট্রোরেল নির্মাণ প্রকল্পের এই অগ্রগতি পরিদর্শন অনুষ্ঠানে, ভার্চুয়ালি যুক্ত হন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।  এসময় মহামারি মধ্যেও প্রকল্পের কাজ এগিয়ে চলার প্রশংসা করেন তিনি।

মন্ত্রী আরও জানান, মেট্রোরেলের দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজেরও অগ্রগতি ৫৯ দশমিক সাত আট ভাগ।

এছাড়া মেট্রোরেলের দ্বিতীয় সেটটিও গত রোববার মোংলা বন্দরে এসে পৌঁছেছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে ২৪ মের মধ্যে এর পরীক্ষামূলক যাত্রার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করতে বলা হয়েছে। চলতি মাসের শেষের দিকে দেশের প্রথম মেট্রো রেল সেবার টেস্ট রান হতে পারে বলে আশা করা যাচ্ছে।

বাংলাটিভি/রাজ

সংশ্লিষ্ট খবর

Back to top button