fbpx
বাংলাদেশঅন্যান্য

আশুলিয়ায় পৃথিবীর সবচেয়ে খর্বকায় গরু ‘রাণী’

বিশ্বের সবচেয়ে খর্বকায় বা ছোট আকৃতির গরু এখন আশুলিয়ায়। অবাক হলেও ঘটনা সত্যি। গরুটি দেখতে সেখানে ভীড় করেছে দুর-দুরান্তের উৎসুক মানুষ।  বক্সার ভুট্টি জাতের ছোট আকৃতির গরুটি ১১ মাস ধরে পালন করা হচ্ছে আশুলিয়ার চারিগ্রাম একটি এগ্রো ফার্মে। এরইমধ্যে, গিনেজ বুকে নাম ওঠাতে আবেদন করা হয়েছে।

ভুটানের বক্সার ভুট্টি জাতের ছোট আকৃতির এ গরুটি ১১ মাস ধরে লালন-পালন করছে আশুলিয়ার চারিগ্রাম শিকড় এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। খামার মালিক শখের বসে, নওগাঁর সীমান্ত এলাকা থেকে ক্রয় করেন গরুটি। বর্তমানে গুরুটির বয়স ২৩ মাস, নাম রাখা হয়েছে রানী। রাণীর উচ্চতা মাত্র ২০ ইঞ্চি,আর প্রস্থ ২৭ ইঞ্চি এবং ওজন ২৬ কেজি।

খামারে এই জাতের ১২টি গরুর মধ্যে, রানী সবচেয়ে ছোট। সম্প্রতি খর্বকায় গরুটির খবর পেয়ে, তা কেনার আগ্রহ প্রকাশ করেছেন অনেকেই। দামও উঠেছে প্রায় সাড়ে ৫ লাখ টাকা। তবে, গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের বিষয়টি মাথায় রেখে আপাতত বিক্রির সিদ্ধান্ত নেই বলে জানালেন খামার মালিক।

রানীর খাবার-দাবার ও পরিচর্যায় রয়েছে আলাদা ব্যবস্থা। ছোট্ট গরুটিকে দেখতে রোজই ভীড় করেছেন উৎসুক মানুষ।বিশ্বের সবচেয়ে ছোট গরু হিসেবে স্বীকৃতি পেতে সবদিক থেকে রানী এগিয়ে আছে বলে মনে করে প্রাণীসম্পদ বিভাগও।

এর আগে, পৃথিবীর সব থেকে ছোট গরুর রেকর্ড রয়েছে ভারতের কেরালা প্রদেশে। গিনেস বুক কর্তৃপক্ষের যাচাই-বাছাই শেষে, বাংলাদেশের এই রানী হতে পারে রেকর্ডেটির নতুন মালিক।

বাংলাটিভি/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button