fbpx
অনুষ্ঠানবিশ্ববাংলা

বিভিন্ন দেশে প্রবাসীদের দুর্গাপূজা পালন

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে সনাতন ও হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।  দেবী দুর্গার পূজারীরা বিভিন্ন পূজামন্ডপে দিয়েছেন অঞ্জলি।   নেচে গেয়ে উদযাপন করছেন উৎসবের প্রতিটি মুহূর্ত।

জার্মানিতে জমে উঠেছে শারদীয়া দুর্গাপূজা। মহাষ্টমী ও মহা নবমীর দিনেও অসংখ্য পূজারীদের দেখা গেছে বার্লিনের সনাতনী পূজা ও সংস্কৃতি সংগঠন “স্পাস ও বার্লিন হিন্দু সোসাইটি” আয়োজিত পূজামন্ডপগুলোতে।

দেবী দুর্গার চরণে অঞ্জলি প্রদান ছাড়াও দূর-দূরান্ত থেকে পরিবার পরিজন নিয়ে আসা ভক্তদের আকুতি ছিল উৎসবের রেশ যেন শেষ না হয়।

এদিকে ফ্রান্সেও জাঁকজমকভাবে আনন্দ উল্লাসের মধ্যে দিয়ে উদযাপন করা হয়েছে দুর্গাপূজা্র মহাঅষ্টমী।  করোনা ভাইরাসের কারণে লকডাউন থাকায় গত বছর দুর্গাপূজা উদযাপন করতে না পারে আক্ষেপ ছিল ফ্রান্স প্রবাসী হিন্দু ধর্মাবলম্বীদের। তবে এবার করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায়, সরকারের নিয়ম-নীতি মেনে সকলে মিলে সুন্দরভাবে পূজা উদযাপন করছে্ন তারা।  বাংলাদেশ সার্বজনীন পূজা পরিষদ প্যারিস মহামায়া পূজা পরিষদসহ বারোটি পূজামণ্ডপে পূজা উদযাপন করা হয়।  অঞ্জলি প্রদানসহ নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি উদযাপন করেন ফ্রান্স প্রবাসী বাংলাদেশিরা।

স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট বাহরাইন নাঈম শাখার উদ্যোগে বাহরাইনের হামালায় রুমি সুইমিংপুলের হলরুমে স্থাপিত অস্থায়ী মণ্ডপেও পূজার আয়োজন করেন প্রবাসীরা।

দ্বিতীয় দিন পূজা পরিদর্শনে যান বাহরাইন বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ড নজরুল ইসলাম, প্রথম সচিব হারুন অর রশিদ, বাংলাদেশ সমাজ সভাপতি মঞ্জুর আহমেদ, বাংলাদেশ সোসাইটির সভাপতি মোহাম্মদ আসিফ আহমেদ।

আয়োজক কমিটির মধ্যে উপস্থিত ছিলেন পূজা কমিটির সভাপতি অভিনাশ পাল, পূজা কমিটির প্রধান উপদেষ্টা সুকুমার যিশু, বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট বাহরাইন শাখার সভাপতি বকুল সূত্রধর, পূজা কমিটির সাধারণ সম্পাদক বাবু দুলাল দাশসহ সংগঠনের নেতৃবৃন্দ।  বিদেশের মাটিতে পূজা উদযাপন করতে পেরে আনন্দিত প্রবাসীরা।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button