fbpx
দেশবাংলাসরকার

দেশজুড়ে নানা আয়োজনে জেলহত্যা দিবস পালিত

আজ শোকাবহ জেলহত্যা দিবস।১৯৭১ সালে মুক্তিযুদ্ধের অবদান রাখা জাতীয় চার নেতাকে,১৯৭৫ সালের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নৃশংসভাবে হত্যা করা হয়।নানা আয়োজনে দেশজুড়ে দিবসটি পালন করেন আওয়ামীলীগসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলো।জেল হত্যার নেপথ্য কারিগরদের মুখোশ উন্মোচনসহ দন্ডপ্রাপ্তদের রায় দ্রুত কারযকরের দাবী জানায় তারা।

সিরাজগঞ্জে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে জেলহত্যা দিবস।সকালে জেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে দলীয় কার্যালয়ে জাতীয় ৪ নেতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করা হয়।এসময় জেলা আওয়ামলীগের ভারপ্রাপ্ত সভাপতি কেএম হোসেন আলী হাসান,ভারপ্রাপ্ত সম্পাদক আব্দুস সামাদ তালুকদারসহ অন্যরা উপস্থিত ছিলেন।পরে দোয়া ও মোনাজাত করা হয়।

বরিশালের সোহেল চত্বরে দলীয় কার্যালয়ের সামনে, জাতীয় ৪ নেতার অস্থায়ী প্রতিকৃতিতে জেলা ও মহানগর আওয়ামীলীগের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পন করেন।এ সময় মহানগর আওয়ামীলীগের সভাপতি কে এম জাহাঙ্গীর হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রাজশাহীর কাদিরগঞ্জে শহীদ কামারুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ,ফাতেহা পাঠ ও দোয়া মোনাজাত করা হয়। এছাড়াও নগরীর কুমারপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ, জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনসহ মহানগর আওয়ামীলীগ নেতৃবৃন্দ।

দিবস উপলক্ষে পাবনায় পুস্পার্ঘ অর্পন,আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছ।সকালে জেলা আওয়ামীলীগ কার্যালয়ে অনুষ্ঠানে বক্তব্য রাখেন,সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি,জেলা মহিলা আওয়ামীলীগের সহ-সভাপতি রোকেয়া খাতুনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

কিশোরগঞ্জে শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে, সৈয়দ নজরুল ইসলামের ম্যুরালে জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।দুপুরে সৈয়দ নজরুল ইসলামের গ্রামের বাড়ি বীরদামপাড়ায় কোরআন খতম,আলোচনাসভা ও দোয়া মাহফিল হয়েছে।

গাজীপুর মহানগর আওয়ামীলীগের উদ্যোগে, দুপুরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুর রউফ নয়নের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন,গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলম।।

কুয়াকাটার মহিপুর ইউনিয়ন আওয়ামী যুবলীগের উদ্যোগে, জেল হত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। দলীয় কার্যালয়ে ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক ফেরদৌস হাওলাদারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, মহিপুর থানা যুবলীগের আহবায়ক মিজানুর রহমান বুলেট আকন ।

কুড়িগ্রামে আলোচনা ও দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে, জেল হত্যা দিবস পালিত হয়েছে।সকালে জেলা আওয়ামীলীগ কার্যালয়ে, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পন করা হয়।এছাড়া চট্টগ্রাম রংপুর যশোর ও খুলনাসহ সারাদেশে যথাযোগ্য মরযাদায় দিবসটি পালন করা হচ্ছে।

ডেস্ক রিপোর্ট/ বাংলা টিভি/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button