fbpx
বাংলাদেশআওয়ামী লীগরাজনীতিসরকার

নদীর নাব্যতা রক্ষায় কাজ করছে সরকার: নৌপরিবহন প্রতিমন্ত্রী

আজ অনেকে চালের দামের জন্য ক্ষোভ প্রকাশ করে, কিন্তু চালের দাম বাড়লে লাভবান হয় আমারদের কৃষকেরা প্রধানমন্ত্রী কৃষকের পক্ষে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে ‘বাংলাদেশে নদীর নাব্যতা রক্ষা ও পলি ব্যবস্থাপনার চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এই যে তেলের দাম বেড়েছে, সেখানে ৬০ হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে। পৃথিবীর কোন দেশে তেলের জন্য ভর্তুকি দেওয়া হয়? এখানে সরকার ভর্তুকি দিচ্ছে বলে আমরা কমে পাচ্ছি।দেশের অর্থনীতি এখন অনেক শক্তিশালী মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ২৭০০ ডলারে চলে গেছে। আমাদের বিনিয়োগ বেড়েছে। রফতানি আয় বেড়েছে, আমাদের অর্থনীতি এখন কত বড় অর্থনীতি, বাংলাদেশের বাজেট এখন ছয় লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

বাংলাদেশের নদীগুলো দখল হয় গেছে এটাই বাস্তবতা। নদী তো একদিনে দখল হয় নাই। ধীরে ধীরে হয়েছে। নদীর পাড়ে ১০ তলা বিল্ডিং সরানোটা চ্যালেঞ্জের বিষয়। আমাদের অনেকে আহত হয়েছেন এই কাজগুলো করতে গিয়ে।

তিনি বলেন, বাংলাদেশের ১৬ কোটি মানুষ যে এখন নদী নিয়ে চিন্তা করছে। এইটাই আমাদের সফলতা। সমগ্র বাংলাদেশের মানুষকে নদীর সঙ্গে সম্পৃক্ত করতে পেরেছি এটাই আমাদের আন্দোলনের সফলতা। আজ যেখানেই নদী দখল হচ্ছে সেই জায়গায় মানুষ প্রতিবাদ করছে। যেহেতু ডিজিটাল হয়ে গেছে বাংলাদেশে তাই কিছু গোপন থাকছে না।নদী সমস্যা নিরসনে প্রতিমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে আমাদের যে জট, সে জট দ্রুত সরবে না। অনেক চ্যালেঞ্জ আছে। সরকার প্রস্তুতি নিচ্ছে নদীকে আবার আগের জায়গায় নিয়ে যেতে।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button