fbpx
দেশবাংলাস্বাস্থ্য

হিজরাদের কোভিড টীকা নিশ্চিত করতে কাজ করছে নারী মৈত্রীর ইয়ুথ গ্রুপ

ঢাকা দক্ষিন সিটির ৪৫নম্বর ওয়ার্ডে প্রথম দফায় আজ ১৫ জন হিজরা টীকা দিতে পেরেছে। আগামীকাল তাদের গ্রুপের অন্যান্যরা টীকা দিবেন এবং ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন এর ৪৫নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শামসুজ্জোহা নিজে উপস্থিত থেকে তাদের টীকা দান কর্মসূচী নিশ্চিত করছেন।পদ্ম কুড়িঁ সংঘের হিজরা গ্রুপের প্রেসিডেন্ট আনুরী হিজরা নারী মৈত্রী এবং শামসুজ্জোহার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গেন্ডারিয়া দয়াগঞ্জ এলাকায় হিজরাদের বাস দীর্ঘ সময়ের। হিজরাদের অধিকার আদায়ে এখানে গড়ে উঠেছে পদ্ম কুড়ি সংঘ। তাদের সাথে কাজের সুত্রে নারী মৈত্রীর  প্রায়শই দেখা সাক্ষাত হয়। তাদের নিয়ে নতুন করে আমাদের বলার কিছু নেই। তাদেরকে কেউ হিজরা কেউ বা তৃতীয় লিঙ্গ বলে থাকে।

অবশ্য তাসলিমা হুদার সাথে কথা বলে জানা যায় তিনি তাদেরকে বৃহন্নলা বলতেই পছন্দ করেন। তাদের প্রতি আমরা কেউ ভীষন বিনয়ী,আবার কেউ বা রাগান্বিত হয়ে আচরণ করে থাকে। নারী মৈত্রী স্বাস্থ্য বিষয়ক পরিস্থিতি পর্যালোচনা করতে যেয়ে এই হিজরাদের সাথে বসে ফোকাস গ্রুপ ডিসকাসন করার জন্য। সেই সময় একটি প্রশ্ন ছিল কোভিড আক্রান্তদের চিকিৎসা নিয়ে কিছু বলার জন্য।

হিজরা আলেয়া বলেন,চিকিৎসা দূরে থাক আমরা তো টীকাই দিতে পারিনি।” তাদের প্রশ্ন করা হয় কেন টীকা দিতে পারেন নি। সেই সময় হিজরা শাম্মী বলেন, “পুরুষের লাইন আছে নারীর লাইন আছে আমরা কোন লাইনে দাড়াঁবো?”

হেনা হিজরা জানায় পুরুষের লাইনে দাড়ালে বলে মেয়েদের লাইনে যাও,মেয়েদের লাইনে দাড়ালে বলে পুরুষের লাইনে যাও। নিন্দার দৃষ্টিতে তাদের দিকে তাকায়। শুধু তাই নয় তাদের দেখলে হাসাহাসি করে বাজে ইঙ্গিত দেয়। এই কারণে দয়া গঞ্জের প্রায় শতাধিক হিজরা এখনও টীকা দিতে পারে নাই।

তারা আরও বলে সুরক্ষা অ্যাপস এ যখন তারা রেজিষ্ট্রেশন করতে যায় তখন তারা লিঙ্গ নির্ধারণ এর ঘরে কোন এন্ট্রি দিতে পারে না। তারা বলে যে সুরক্ষা অ্যাপস এ শুধু মাত্র পুরুষ এবং নারী উল্লেখ করা আছে যে কারণে তারা রেজিষ্ট্রেশন থেকেও বঞ্চিত।

তাদের এই অভিযোগ শোনার পর ২৩ তারিখ রাতেই নারী মৈত্রী থেকে প্রজেক্ট ম্যানেজার তাসলিমা হুদা স্বপ্না এবং ইয়ুথ গ্রুপ মিলে এডভোকেসী করে ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশন এর ৪৫নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শামসুজ্জোহা’র সাথে।

শামসুজ্জোহা সাথে সাথে হিজরাদের সাথে জরুরী সভা করেন এবং তাদের চাহিদার কথা শোনেন। তিনি তার কার্যালয়ে চলমান গণ টীকা থেকে এই সকল হিজরাদের টীকার ব্যবস্থা নিশ্চিত করে দেন।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button