fbpx
দেশবাংলাউন্নয়ন

পটুয়াখালীর মানতা সম্প্রদায় এখন সামাজিক পরিচয় দেয়ার অপেক্ষায়

ত্রিশ বছর নাগরিক অধিকার থেকে বঞ্চিত বিচ্ছিন্ন জনগোষ্ঠি মানতা সম্প্রদায় এখন সামাজিক পরিচয় দেয়ার অপেক্ষায়। যাদের পরিবার গঠন,জন্ম মৃত্যু সবই ছিল নৌকায়। তাদের ঠিকানা হবে এবার মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘর। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় তাদেরকে দেয়া হবে সব ধরনের সুযোগ। পাল্টে যাবে তাদের জীবনধারা। এমন সুবিধা পেয়ে উচ্ছ্বাসিত তারা।

পটুয়াখালীর বিচ্ছিন্ন দীপ রাঙ্গাবালীর চরমোন্তাজে বসবাসকরা শতাধিক পরিবারের মুসলিম এ জনগোষ্ঠীর নাম ‘মানতা স¤প্রদায়’। তাদের জীবন চলে জোয়ার আর ভাটার ছন্দে। নিজেদের কোন জমি-জমা না থাকায় এদের জন্মমৃত্যু দুটোই হয় নৌকায়। এবার নদীতে ভাসমান ভূমিহীন এ সম্প্রদয়ের মানুষের জন্য নির্মাণ করা হচ্ছে মুজিববর্ষে প্রধানমন্ত্রীর উপহারেরঘর।

শতাধিক পরিবারের মধ্যে প্রথম ধাপে ২৯ পরিবারকে জল থেকে নেওয়া হবে ডাঙ্গায়। তাদের জীবনের অচলায়তন ভেঙ্গে এক নতুন অধ্যায় সূচনা করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞা জানিয়েছেন তারা ইতোমধ্যে ঘর প্রস্তুত করা হয়েছে।  কিছু দিনের মধ্যেই ভাসমান এ সম্প্রদায়ের মাঝে ঘর হস্তান্তর করা হবে এবং সকল প্রকার মৌলিক সুযোগ সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন রাঙ্গাবালী উপজেলা নির্বাহী কর্মকর্তা।

সৈয়দ হুমায়ুন কবির, বাংলা টিভি, পটুয়াখালী/ এস

 

সংশ্লিষ্ট খবর

Back to top button