fbpx
দেশবাংলাউন্নয়ন

কুয়াকাটায় আদলে তৈরী করা হয়েছে হোভারক্রাফট

কুয়াকাটায় আদলে তৈরী করা হয়েছে হোভারক্রাফট। এটি নদী পথে চলবে জ্বালানী তেল ছাড়াই। সৌর বিদ্যুতের সহায়তায় ঘন্টায় চলবে ৪০ কিলোমিটার বেগে। প্রায় নয় মাস অক্লান্ত পরিশ্রমের পর, এ হোভারক্রাফটি তৈরী করেছেন ক্ষুদে বিজ্ঞানী মাহবুবুর রহমান শাওন। তার এ নতুন আবিষ্কারে সাড়া ফেলেছে এলাকা জুড়ে। তবে সরকারী সহায়তা পেলে বানিজ্যিকভাবে হোভারক্রাফট বাজারজাত কোরে বিশ্বকে তাক লাগিয়ে দিতে চান ক্ষুদে এ বিজ্ঞানী।

কুয়াকাটার মহিপুর ইউনিয়নের মোয়াজ্জেমপুর গ্রামের মাদ্রাসা শিক্ষক, নাসির উদ্দিনের ছেলে শাওন। বাংলাদেশ প্ল্যানেটর কলেজের রোবোটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। ছোট বেলা থেকেই একের পর এক নতুন প্রযুক্তি আবিষ্কার করছেন শাওন। ২০১৯ সালে হোভারক্রাফট আবিষ্কারের চিন্তা মাথায় আসে তার। পরে মাস অক্লান্ত পরিশ্রমে সী-প্লেনের আদলে হোভারক্রাফট আবিষ্কারে সফল হন তিনি। এটি জ্বালানী তেল ও সোলার সিস্টেমে তিনজন যাত্রী নিয়ে নদী পথে চলাচল করতে পারবে।

অতিরিক্ত যাত্রী বহন করলে, এটি সিগন্যাল দেবে এবং অটোমেটিক বন্ধ হয়ে যাবে। তবে,এ অঞ্চলে হাইভোল্টেজ ব্যাটারি না থাকায়, বর্তমানে এটি চলছে ইঞ্জিনের মাধ্যমে।  হোভারক্রাফট তৈরীতে ব্যয় হয়েছে ৪ লাখ টাকা। বর্তমানে এটি কুয়াকাটা সমুদ্র সৈকতে, পর্যটকদের বিনোদনে ব্যবহারের জন্য আগ্রহ প্রকাশ করেছে। সরকারী সহায়তায় বানিজ্যিকভাবে হোভারক্রাফট তৈরী করতে চান শাওন

এর আগে ২০১৮ সালে জ্বালানি ও চালকবিহীন গাড়িসহ, বেশ কিছু নতুন প্রযুক্তি আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছেন। তাকে নিয়ে গর্ববোধ করছেন এলাকাবাসী।এদিকে,শাওনকে সব ধরনের সহায়তার কথা জানিয়েছেন,উপজেলা নির্বাহী কর্মকর্তা।শাওনের নতুন আবিষ্কার হোভারক্রাফট সরকারী সহায়তায় পৌঁছে যাবে বিশ্বজুড়ে,এমন প্রত্যাশা  সবার।

ডেস্ক রিপোর্ট,/ বাংলা টিভি/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button