fbpx
ক্রিকেটখেলাধুলা

হোয়াইট ওয়াশ এড়ানোর ম্যাচে লড়ছে বাংলাদেশ

তৃতীয় ওয়ানডেতে ৮ বলের মাঝে পড়ে যায় ৩ উইকেট। প্রাথমিক ধাক্কার পর এনামুল হক বিজয় আক্রমণাত্মক ব্যাটিংয়ে লড়াইটা চালিয়ে যাচ্ছিলেন। পাশে থাকেন মাহমুদউল্লাহও। ৭৭ রানের জুটিটা আর বড় হয়নি বিজয়ের বিদায়ে। ৭৬ রানে গ্লাভসবন্দি হয়েছেন। জিম্বাবুয়ের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে ২৮ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৩৭ রান।

প্রথম দুই ওয়ানডে হেরে যাওয়ার পর আজ দশম দল হিসেবে ৪০০তম ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ। দুই ওপেনার তামিম ইকবাল ও এনামুল হক বিজয় দেখে শুনে ব্যাটিংয়ের শুরুটা করেছিলেন। টানা দুই ম্যাচে ফিফটি করা তামিম স্কোরবোর্ড সচল রাখার দায়িত্ব কাঁধে নেন শুরু থেকেই। বিজয় অবশ্য দেখে শুনে সময় নিয়ে হাত খুলেছেন।

ছন্দপতন ঘটে নবম ওভারে। এনগারাভার বলে রান নেওয়ার ইঙ্গিতটা দেন বিজয়। তামিমও সঙ্গে সঙ্গে সাড়া দেন তাতে। কিন্তু বলটা ফিল্ডারের কাছে পড়ায় শেষরক্ষা হয়নি অধিনায়কের। বিজয়ের ভুল কলে ৩০ বলে ১৯ রান করা তামিম প্রান্তে পৌঁছানোর আগেই এনগারাভা স্টাম্প ভেঙেছেন।

এই বিদায়েই মোমেন্টাম বদলে যায় সফরকারীদের। দশম ওভারে চোখের পলকে জোড়া আঘাতে আরও দুই উইকেট তুলে নেন ব্র্যাড ইভান্স। ৯.১ ওভারে নাজমুল হোসেন শান্তকে (০) ব্যাকওয়ার্ড পয়েন্টে তালুবন্দি করিয়েছেন এই পেসার। চতুর্থ বলে বিপদ বাড়িয়ে দেন মুশফিক নিজেই। শর্টার লেংথের বলে অযথা আপার কাট করতে গিয়ে দারুণ এক ক্যাচে পরিণত হন এনগারাভার।

তার পর অবশ্য সময়ের সাথে তাল মিলিয়ে খেলতে থাকেন বিজয়। আক্রমণাত্মক ব্যাটিংয়ে তুলে নেন ক্যারিয়ারের পঞ্চম ফিফটি। পাশে থাকেন মাহমুদউল্লাহও। দুজনে মিলে শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেছেন ২৪ ওভার পর্যন্ত। এরপর আর বিজয় আগ্রাসী ইনিংসটাকে লম্বা করতে পারেননি। লুক জঙ্গোয়ের বলে গ্লাভসবন্দি হয়েছেন ৭৬ রানে। তার ৭১ বলের ইনিংসে ছিল ৬ চার ও ৪টি ছয়।

শুরুতে টস ভাগ্যও হাসেনি বাংলাদেশের। বরাবরের মতো টস জিতে বোলিং নিয়েছে স্বাগতিক দল। জিম্বাবুয়ে দলে আজ অধিনায়কত্ব করছেন সিকান্দার রাজা। দলের হয়ে টস করেছেন। রেজিস চাকাভা ছিটকে যাওয়ায় আজ কিপিং করবেন ক্লাইভ মাদান্দে। চিভাঙ্গাও বাদ পড়েছেন, ফিরেছেন এনগারাভা।

বাংলাদেশ একাদশেও দুটি পরিবর্তন হয়েছে আজ। নেই পেসার শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ। তাদের জায়গায় যুক্ত হয়েছেন মোস্তাফিজুর রহমান ও এবাদত।

হঠাৎ করে ওয়ানডে সিরিজের শেষভাগের জন্য উড়িয়ে আনা পেসার এবাদত হোসেনের অভিষেক এই ম্যাচ দিয়েই। শেষ খবর পওয়া পর্যন্ত ৫ উইকেটে ১৯৪ রান, ক্রিজে রয়েছেন আফিফ আর মেরাজ ।

বাংলাটিভি/রাজ

সংশ্লিষ্ট খবর

Back to top button