ক্রিকেটখেলাধুলা

চট্টগ্রাম টেস্টে পরাজয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ

মোহাম্মদ হাসিব, ঢাকা : চট্টগ্রাম টেস্টে পরাজয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ। আফগানিস্তান স্পিনারদের সামনে রীতিমত ধসে পড়লো ১৯ বছর ধরে টেস্ট খেলা স্বাগতিকদের ব্যাটিং লাইনআপ। জয়ের জন্য আফগানদের দেয়া ৩৯৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে, চতুর্থ দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৩৬ রান। পঞ্চম ও শেষদিনে প্রয়োজন আরো ২৬২ রান, হাতে আছে মাত্র ৪ উইকেট। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান জানান, মানসিক চাপ থেকে বেরিয়ে আসতে না পারায় এমন বিপর্যয়।

জয়ের পথে বাংলাদেশ, সংবাদের হেড লাইন হওয়ার কথা ছিল এটি। কিন্তু বাস্তবতা ঠিক তার উল্টো। যে উইকেটে ইব্রাহিম জাদ্রান, রহমত শা’হ, রশিদ খানরা দূর্দান্ত ব্যাট করেছেন সেই উইকেটেই বাংলাদেশের এমন ভরাডুবি, হতাশার জন্ম দেয় ক্রিকেট ভক্তদের মাঝে।

৮ উইকেটে ২৩৭ রান নিয়ে চতুর্থ দিনে ব্যাট করতে নামে আফগানিস্তান। স্কোর বোর্ডে আরো ২৩ রান যোগ করে দ্বিতীয় ইনিংস থামে ২৬০ রানে। প্রথম ইনিংসে তাদের করা ৩৪২ রানের জবাবে স্বাগতিকরা করে ২০৫ রান। ফলে ১৩৭ রানে রানে এগিয়ে থাকা দলটি, জয়ের জন্য সাকিবদের টার্গেট দেয় ৩৯৭ রানের।

চতুর্থ ইনিংসে ২১৫ রানের বেশি তাড়া করে জেতার সাফল্য নেই বাংলাদেশের। সেখানে ৩৯৮ রানের পাহাড়সম লক্ষ্য। চতুর্থ ইনিংসে ৪১৮ চেজ করে জয়ের রেকর্ড আছে শুধু ওয়েস্ট ইন্ডিজের। আর বাংলাদেশ করতে পারলে হবে, চেজিংয়ে পঞ্চম বিশ্ব রেকর্ড। কিন্তু প্রথম ইনিংসের মতো ভুলের পুণরাবৃত্তি করলেন ব্যাটসম্যানরা। দাঁড়াতে পারলেন না কেউই।

বাংলাদেশ দলকে লজ্জার পরাজয় থেকে বাঁচাতে পারে শুধু বৃস্টি। চতুর্থ দিনের মতো, যদি পঞ্চম দিনেও বৃস্টির কারণে বেশ খানিকটা সময় পার হয়ে যায় তাহলে অন্তত ড্রয়ের সম্মান নিয়ে ঢাকায় ফিরতে পারবে সাকিব বাহিনী।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close