অন্যান্য

ইসলামের ইতিহাসে ১০ই মহরম একটি তাৎপর্য পূর্ণ দিবস

সৌরভ নূর : ইসলামের ইতিহাসে ১০ই মহরম “আশুরা” দিনটি অধিক তাৎপর্য পূর্ণ একটি দিন। ইসলামিক পঞ্জিকা অনুযায়ী মহররম এর দশম দিনকে আশুরা বলা হয়। এই দিনে সত্যের অপমৃত্যু ঘটেছিলো অসত্যের কাছে, অবাক বিস্ময়ে প্রকৃতি সেদিন নীরবে কেদেছিলো। সেই কান্না বৃষ্টি হয়ে আজো ঝরে পড়ে। তাইতো অধিকাংশ সময়ই আসুরার দিন বৃষ্টি হয়।

এই দিনটিতে শিয়া অনুসারী মুসলমানরা কারবালার বিষাদময় ঘটনার স্মরণে বেশ আনুষ্ঠানিকভাবে পালন করে থাকে। এ উপলক্ষে তারা বিভিন্ন ধরনের মিছিল, মাতম ও শোকানুষ্ঠান আয়োজন করে। শিয়া সংখ্যাগরিষ্ঠ অঞ্চলগুলোতে এসব অনুষ্ঠান চোখে পড়ার মত। যেমন- পাকিস্তান, আফগানিস্তান, ইরান, ইরাক, লেবানন ও বাহরাইন। এছাড়া আশুরা উপলক্ষে ৯ এবং ১০ মহররম রোজা রাখা মুলমানদের জন্য সুন্নত।

১০ মহররম ১০ ৬১ হিজরি (১০ অক্টোবর ৬৮০ খ্রিস্টাব্দ) সিংহাসন লোভী পাষন্ড ইয়াযিদ তার সীমার বাহিনী কর্তৃক প্রিয় নবীজীর দৌহিত্র হযরত হোসাইন (রাঃ) এবং তার বংশের সকল সদস্যদের দামেস্কের সন্নিকটে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে নিষ্ঠুরভাবে হত্যা করা হয়েছিলো।

সকাল থেকে সূর্যাস্ত পর্যন্ত চলা কারবালার যুদ্ধে প্রায় ৭২ জন নিহত হন যাদের সকলেই পানি বঞ্চনার শিকার ছিলেন। অর্থাৎ সকল পুরুষ সদস্যই নিহত হয়েছিলো, কেবলমাত্র রোগা ও দুর্বল জয়নুল আবেদিন ছাড়া। তাবুগুলোতে আঙুন ধরিয়ে দেওয়া হয় এবং মৃতদেহগুলোকে ঘোড়ার খুড় দ্বারা ক্ষতবিক্ষত ও পদদলিত করা হয়। মানব ইতিহাসে কেউ এমন নৃশংসতা দেখেনি।

সেই হৃদয় বিদারক স্মৃতি আজও বিশ্বের সকল মুসলমান হৃদয়ে বিরহাত্বক কষ্ট নিয়ে নীরবে চোখের জল মুছেন।

বাংলাটিভি/ এসনূর

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close