প্রধানমন্ত্রীবাংলাদেশ

চার দিনের সফরে নয়া দিল্লিতে প্রধানমন্ত্রী

তিনি জানিয়েছেন প্রধানমন্ত্রীর সফরে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত হবে ডজনখানেক চুক্তি ও সমঝোতা স্মারক। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দেওয়া হবে ‘টেগর পিস অ্যাওয়ার্ড।তৃতীয় মেয়াদে সরকারপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর নয়া দিল্লিতে এটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সফর।

বৃহস্পতিবার সকাল সোয়া ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে নয়া দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় সকাল ৯টা ৫০ মিনিটে দিল্লির পালাম বিমান ঘাঁটিতে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান ভারতের কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরি।

এই সফরে নয়া দিল্লির হোটেল তাজমহলে থাকবেন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।  দুপুরে হোটেল তাজ প্যালেসের দরবার হলে ইন্ডিয়া ইকোনমিক সামিটে যোগ দেবেন শেখ হাসিনা। বাংলাদেশের ওপর কান্ট্রি স্ট্র্যাটেজি ডায়ালগে অংশ নেবেন তিনি।

প্রধানমন্ত্রী একই দিন বাংলাদেশ ভবনে প্রধানমন্ত্রীর সম্মানে হাই কমিশন আয়োজিত নৈশভোজে অংশ নেবেন।

শুক্রবার ভারতের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা এবং বাংলাদেশ-ভারত ব্যবসায়িক ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা।

শনিবার সকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর তাজ হোটেলে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এরপর দিল্লির হায়দ্রাবাদ হাউজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক হবে। সেখানে তাদের উপস্থিতিতেই দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

দুই প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে তিনটি যৌথ প্রকল্পের উদ্বোধন করবেন বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।হায়দ্রাবাদ হাউজে প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত ভোজসভায় অংশ নেবেন শেখ হাসিনা।

বাংলাটিভি/পিয়াস

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close