বিশ্ববাংলা

জেদ্দার সবচেয়ে পুরোনো ফল ও সবজি বাজার ‘হালাকা’

সৌদি আরবের জেদ্দার সবচেয়ে পুরোনো, ফল ও সবজির মার্কেট হালাকা নামে পরিচিত। এটি জেদ্দা শহরের আল সাফা এলাকায় অবস্থিত। এ মার্কেটটি জেদ্দার সকল বাংলাদেশিদের কাছে সু-পরিচিত। এখানে রয়েছে বাংলাদেশিদের বেশ কিছু দোকান রয়েছে যা বর্তমানে সৌদি নাগরিকদের তত্ত্বাবধানে। প্রতিদিন লাখ লাখ সৌদি রিয়ালের ক্রয় বিক্রয় চলে এ মার্কেটটিতে।

১ লাখ ৪০ হাজার স্কয়ার মিটার জায়গার ওপর অবস্থিত হালাকা মার্কেটটিতে রয়েছে ৬শ’রও বেশি দোকান। আগে এটি বিভিন্ন দেশের প্রবাসীরা পরিচালনা করলেও বর্তমানে সৌদি নাগরিকদের তত্ত্বাবধানে। প্রতিটি দোকানে রয়েছে সৌদি নাগরিক, তাদের সাথেই কাজ করে যাচ্ছেন বাংলাদেশিসহ এশিয়া ও গালফ এর বেশ কিছু দেশের নাগরিক।

২৪ ঘন্টা খোলা থাকা এ মার্কেটে সারাবছরই পাওয়া যায় বিভিন্ন ফল ও সবজি। এখান থেকে সৌদি আরবের বিভিন্ন শহরের হোটেল রেস্তোরা সুপার শপগুলো তাদের চাহিদা মত পণ্য সংগ্রহ করেন। এ মার্কেটে ৯০ ভাগ ফল আমদানি করা হয় বিশ্বের বিভিন্ন দেশ থেকে। আর ৯০ ভাগ সবজি সংগ্রহ করা হয় সৌদি আরবের বিভিন্ন প্রদেশ থেকে। শুধুমাত্র টমেটো আমদানি করা হয় মিশর জর্দান ও ফিলিস্তিন থেকে।

এখানে অনেক বছর ধরে ব্যবসা করে আসছেন বাংলাদেশি ব্যাবসায়ীরা। তাদের মতে সবজির চাহিদা বেশি এশিয়ানদের কাছে। বর্তমানে পরিবার নিয়ে অনেকে ফেরত যাচ্ছেন নিজ দেশে। যে কারণে বিক্রি কম।একই সাথে অর্থনৈতিক মন্দার ফলে হোটেল রেস্তোরায়ও চাহিদা কম।

বর্তমানে এ মার্কেটটিতে সৌদি নাগরিক ছাড়া অভিবাসীদের ক্রয়-বিক্রয় সম্পূর্ণ নিষিদ্ধ। যদি ক্রয় বিক্রয়ের সময় ধরা পড়ে তবে তাৎক্ষণিক দেশে ফেরত পাঠানো হয়। যারা কাজ করছেন শ্রমিক হিসেবে পালিয়ে আড়ালে কাজ করেন। এর পাশেই রয়েছে আরেকটি মার্কেট, যেটি সকাল থেকে রাত ১০ টা পর্যন্ত খোলা থাকে, সেটি সকলের জন্য উন্মুক্ত। পুরো মার্কেটে কয়েক হাজার বাংলাদেশী বিভিন্ন কাজে কর্মরত রয়েছেন।

সাইফুল রাজীব, জেদ্দা প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close