অন্যান্যবাংলাদেশ

২২ জানুয়ারি চালু হবে ই-পাসপোর্ট

দক্ষিণ এশিয়ায় একমাত্র বাংলাদেশ ই-পাসপোর্ট চালু করতে যাচ্ছে। আগামী ২২ জানুয়ারি চালু হবে বহুল প্রতীক্ষিত ইলেকট্রনিক পাসপোর্ট ‘ই-পাসপোর্ট’। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আধুনিক প্রযুক্তিনির্ভর ই-পাসপোর্টের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

অধিকতর নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ই–পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থা নিশ্চিত হবে বলে জানান, তিনি। রোববার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে ‘ই-পাসপোর্ট ভবন ও ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন নিয়ে কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

ই-পাসপার্টে এর মাধ্যমে বিদেশ ভ্রমণ ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ হবে বলে জানান, স্বরাষ্ট্রমন্ত্রী। ই-পাসপোর্টে ৩৮ ধরনের নিরাপত্তা ব্যবস্থা রাখাসহ এর মেয়াদ ও ফি নিয়ে কথা বলেন, স্বরাষ্ট্র  মন্ত্রণালয়ের  সুরক্ষা সেবা বিভাগের সচিব।

এসময় গ্রাহক পর্যায়ে ই-পাসপোর্ট প্রাপ্তীর সহজলভ্যতা নিয়ে কথা বলেন, বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ।

এতে জানানো হয়, ই-পাসপোর্টের আবেদন ফরম সত্যায়ন করতে হবে না তবে আগের মতোই পুলিশ ভেরিফিকেশন থাকছে এবং ফরমে প্রায় ৮৪ ধরনের তথ্য দিতে হবে।

হাকিম মোড়ল, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close