বিশ্ববাংলা

‘ফিরে গিয়ে দেশ ও পরিবারকে বিপদে ফেলবেন না’

চীনে অবস্থানরত বাংলাদেশিদের আপাতত দেশে না ফেরার অনুরোধ জানিয়ে চীনের জেজিয়াং প্রদেশের হুজো শহর থেকে এক ভিডিও বার্তা পাঠিয়েছেন বাংলাদেশি ছাত্রী শবনম জেবি দোলা।

ওই ভিডিও বার্তায় শবনম বলেছেন, ‘আমি জেনেছি চীনে অবস্থানরত বাংলাদেশিদের অনেকে দেশে ফেরার চেষ্টা করেছেন। কেউ কেউ টিকিটও কিনে ফেলেছেন। তবে সবার প্রতি অনুরোধ, এই মুহূর্তে দেশে ফিরবেন না। এখানেই থাকুন। এখানে ভালো চিকিৎসা পাবেন। আপাতত দেশে গিয়ে দেশকে ও নিজের পরিবারকে বিপদে ফেলবেন না।’

তিনি আরও বলেন, ‘মানুষের হাঁচি থেকে ছড়াচ্ছে এই ভাইরাস। কেউ আক্রান্ত একজনের পাশে গেলেও আক্রান্ত হয়ে যেতে পারে। দেশে ফেরাদের মধ্যে যদি তিন-চারজনও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে থাকে তবে তা দেশের জন্য খুব ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়াবে। তাই দেশের মানুষকে নিরাপদে রাখার বিষয়টিকে আমাদেরকে অধীক গুরুত্ব দিতে হবে।

চীনে অধ্যয়নরত শবনম ফেসবুক লাইভে আরও বলেন, আমাদের ভাবতে হবে, আমরা যে মানুষগুলোকে ভালোবাসি, আমাদের পরিবার, বাবা-মা, বন্ধুবান্ধব; নিজের অজান্তেই তাদেরকে হুমকিতে ফেলে দিচ্ছি কিনা। করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করতে চেষ্টা করছে চীন। তাই আক্রান্ত হলে চীনেও ভালো চিকিৎসা পাওয়া যাবে। দেশে ফিরে দেশের মানুষকে ঝুঁকির মুখে ফেলার কোনও কারণ নেই।

উল্লেখ্য, চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে এখন পর্যন্ত দেশটিতে পাঁচ শতাধিক লোকের প্রাণহানি হয়েছে। অন্তত আরও প্রায় ৩০ হাজার লোক এ মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন আছেন।

এরইমধ্যে চীনে অবস্থানরত অনেক বাংলাদেশিকেই দেশে ফিরিয়ে আনা হয়েছে। যদিও তাদের কারও মধ্যেই এখন করোনা ভাইরাস শনাক্ত হয়নি। তবে প্রতিবেশী দেশ ভারতে একাধিক ব্যক্তির মধ্যে এ ভাইরাস শনাক্ত হয়েছে। ফলে ঝুঁকিতে আছে বাংলাদেশও।

সংশ্লিষ্ট খবর

Back to top button