আন্তর্জাতিকএশিয়া

করোনাভাইরাসের আনুষ্ঠানিক নামকরণ

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এখন পর্যন্ত ১১শো ১৩ জনের মৃত্যু হয়েছে। একই সঙ্গে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৪৪ হাজার। খবর নিউইয়র্ক টাইমসের খবরে জানানো হয়েছে নতুন করে যে ৯৪ জনের মৃত্যু হয়েছে, তাদের বেশির ভাগই হুবেই প্রদেশে।

এদিকে জাপানের স্বাস্থ্য মন্ত্রণলায় বুধবার জানিয়েছে, প্রমোদতরীতে আটকে পড়া ব্যক্তিদের মধ্যে আরও অন্তত ৩৯ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। এর ফলে প্রমোদতরীতে থাকা ৩ হাজার ৬০০-র বেশি আরোহীর মধ্যে ১৭৪ জন করোনায় আক্রান্ত হলেন।

এছাড়া ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে থাকা ওই প্রমোদতরীতে থাকা যাত্রীদের সার্ভে করতে গিয়ে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মী আক্রান্ত হয়েছেন। অন্যদিকে নতুন করোনাভাইরাসের আনুষ্ঠানিক নামকরণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা মহাপরিচালক টেডরস আধানম গোবিয়াসেস জানান, এখন থেকে করোনাভাইরাসকে কোভিড ১৯ নামে ডাকা হবে।

যার পুরো অর্থ হলো করোনাভাইরাস ডিজিস ১৯। নতুন এই নাম কোনো ব্যক্তি, স্থান বা প্রাণীর সঙ্গে সম্পর্কযুক্ত নয়। এই ভাইরাস নিয়ে কোনো ধরনের স্টিগমা এড়ানোই ছিল আমাদের লক্ষ্য।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close