অন্যান্যবাংলাদেশ

অবশেষে বাড়ি ফিরলেন চীনফেরত ৩১২ জন

আশকোনা হজ ক্যাম্পে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন শেষে নিজের বাড়ি গেলেন চীনফেরত ৩১২ জন। শারীরিক অবস্থা ভালো থাকায় তাদেরকে কন্ডিশনাল রিলিজ দেয়া হয়েছে।

রোবার দুপুরে সংবাদ সম্মেলনে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, তারা সবাই ঝুঁকিমুক্ত। তবে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ারও পরামর্শ দেয়া হয়েছে তাদের।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর ফেব্রুয়ারি মাসের ১ তারিখে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে দেশে ফিরিয়ে আনা হয় ৩১২ জন বাংলাদেশিকে। বিশ্ব স্বাস্থ্যসংস্থার নির্দেশনা অনুযায়ী সতর্কতা অবলম্বনের অংশ হিসেবে ১৪ দিনের বিশেষ পর্যবেক্ষণে রাখা হয় রাজধানীর আশকোনা হজ্বক্যাম্পে।

সবধরণের পরীক্ষা-নিরিক্ষা শেষে, শরীরে করোনাভাইরাসের কোনো অস্তিত্ব না থাকায়, বাড়ি ফেরার অনুমতি পেয়েছেন সবাই। তবে যেহেতু বিশ্ব স্বাস্থ্যসংস্থার নতুন সতর্কবার্তায় ২৪ দিন কোয়ারেন্টাইনের পরামর্শ রয়েছে, তাই তাদের ১০ দিনের কন্ডিশনাল রিলিজ দেয়া হয়েছে।

শনিবার রাত থেকেই অনেকে নিজ নিজ পরিবারের কাছে যাওয়া শুরু করেন। রোববার সকাল ১১টার মধ্যে বাড়ি ফিরে যান সবাই। সার্বিক ব্যবস্থাপনার জন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন, চীনফেরত ব্যক্তিরা।

এদিকে, করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি জানাতে সংবাদ সম্মেলন করে আইইডিসিআর। এসময় প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, যেকোনো পরিস্থিত মোকাবেলায় স্বাস্থ্য অধিদফতর প্রস্তুত রয়েছে। কন্ডিশনাল রিলিজ পাওয়া সবাইকে সতর্কতা হিসেবে এই ক’দিন ঘরে থাকার জন্য বলা হয়েছে।

তবে তারা সম্পূর্ণ ঝুঁকিমুক্ত জানিয়ে, এ নিয়ে কাউকে উদ্বিগ্ন না হওয়ারও আহবান জানানো হয়।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close