দেশবাংলা

নেদারল্যান্ডের টিউলিপ এখন বাংলাদেশের মাটিতে

শীতপ্রধান দেশ নেদারল্যান্ডের অত্যন্ত জনপ্রিয় ফুল টিউলিপ। আর এই ফুল, বাংলাদেশে প্রথমবারের মতো চাষ করে চমক দেখিয়েছেন, রাজধানীর অদূরে গাজীপুরের এক ফুলচাষি। এই ফুল দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন ফুল প্রেমীরা। শুধু তাই নয়, ফুলের জগতে অর্থনীতিতে নতুন সম্ভাবনা তৈরি করছে টিউলিপ ফুল।

আমাদের দেশে এ ফুলের অধিক চাহিদা থাকায় বিদেশ থেকে আমদানী করা হয়। বিদেশ থেকে আনা টিউলিপ একশো পিচ বিক্রি হচ্ছে ৭ থেকে ৮শ টাকা দরে। সেখানে দেশে চাষ করা টিউলিপ ৪শ থেকে ৫শ টাকা দরে বিক্রি করলেও, অনেক লাভ করা সম্ভব হবে বলে জানান, ফুলচাষি দেলোয়ার হোসেন।

শুধু টিউলিপ চাষে নয়, তিনি জারবেরা, রজনীগন্ধা, বাহারি রঙের চায়না গোলাপ চাষেও, ব্যাপক সাফল্য পেয়েছেন। ২০১৭ সালে এ উদ্যোক্তা অর্জন করেন বঙ্গবন্ধু কৃষি পদকও। পাশাপাশি দেলোয়ার হোসেনের ফুলের বাগানে হয়েছে অনেকের কর্মসংস্থানও। এছাড়া দৃষ্টিনন্দন ‘মৌমিতা ফ্লাওয়ার্স’ নামে তার বাগান দেখতে প্রতিদিন দর্শনার্থী ও উদ্যোক্তারা ভীড় জমান।

এদিকে, টিউলিপ ফুল প্রথমবার দেশে চাষাবাদ করে সফলতা পওয়ায়, সাধুবাদ জানানোর পাশাপাশি, এটি বাংলাদেশের ফুলচাষে নতুন মাত্রা যোগ করেছে বলে জানান, উপজেলা কৃষি অফিসার এএসএম মুয়ীদুল হাসান।

উদ্যোক্তা দেলোয়ার হোসেন তার বাগানে, ৩০ জন লোকের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি, বছরে অন্তত ৪০ লাখ টাকা মুনাফা করছেন। টিউলিপ ফুলের চাহিদা থাকায় হল্যান্ড,চীন,ভারতসহ বিভিন্ন দেশ থেকে আমদনি করে, দেশের চাহিদা পূরণ করা হয়।

দেশের শীত পড়ে এমন এলাকায় টিউলিপ চাষে উদ্যোগ নেয়ার ইচ্ছা প্রকাশ করেন, উদ্যোক্তা দেলোয়ার হোসেন। শীতপ্রধান জেলা পঞ্চগড়সহ বেশকিছু অঞ্চলে এই ফুল চাষে সহজে সফলতা পাওয়া যাবে বলে মনে করেন এর সাথে সংস্লিষ্টরা।

সুমন শেখ, গাজীপুর প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close