দেশবাংলা

শ্রমিকদের বিক্ষোভে পুলিশের লাঠিচার্জ, আহত অর্ধশতাধিক

বকেয়া বেতনের দাবিতে সাভারে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা সাভার মিরপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। এ ঘটনায় পুলিশের লাঠিচার্জ ও গণপিটুনিতে আহত হয়েছে অর্ধশতাধিক  শ্রমিক। রোববার  সাভারের বিরুলিয়া ইউনিয়নের সামাইর এলাকায় সার্ক নীটওয়্যার লিটিটেড গার্মেন্টস এর সামনে এ ঘটনা ঘটে।

শ্রমিকরা জানায়, ওই পোশাক কারখানায় কাজ করে আসছিলেন কয়েকশ শ্রমিক পরে শ্রমিকদের জানুয়ারি মাসের বেতন প্রদান না করে সকালে কারখানা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষনা করে কর্থৃপক্ষ। এ সময় কারখানার মুল ফটকে বন্ধের নোটিশ টাঙ্গিয়ে দেয়া হয়।

শ্রমিকরা কারখানায় কাজে যোগদান করতে এসে অনির্দিষ্ট কালের জন্য বন্ধের নোটিশ দেখে কারখানার সামনে বিক্ষোভ করে সড়েক টায়ার জ্বালিয়ে আগুন দিয়ে সাভার মিরপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে রাখে। সড়ক অবরোধ করার ফলেপুলিশ লাঠিচার্জ করে এবং  শ্রমিকদের এলাপাথারি পিটিয়ে  তাদেও ঐ স্থান থেকে সরিয়ে দেয়।

এসময় পুলিশ পিটিয়ে অন্তত: ৫০ জনকে আহত করে বলে অভিযোগ করেন শ্রমিকরা। গুরুতর আহতদের সাভারের বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হযেছে। সাভার মডেল থানার ওসি অপারেশন জাকারিয়া হোসেন বলেন, সড়ক অবরোধ মুক্ত করতে লাঠিচার্জ করা হয়েছে।  ছত্র ভঙ্গ হয়ে যাওয়ার পর তাদের অভিযোগ নিয়ে শ্রমিকরা রাজধানীর বিজিএমইএ অফিসে চলে গেছে।

তিনি আরও বলেন, শ্রমিকদের বেতন দেওয়ার জন্য আমরা মালিক পক্ষের সাথে যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছি। এদিকে ওই আঞ্চলিক সড়ক সাড়ে তিন ঘন্টা অবরোধ করার ফলে রাস্তার দুপাশে আটকা পড়েছিলো শত শত যানবাহন। যাত্রীরা পড়েছিলো চরম দুর্ভোগে।

যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানাটির সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। এবিষয়ে সাভার মডেল থানার ওসি অপারেশন জাকারিয়া হোসেন বলেন, শ্রমিকদের বেতন দেওয়ার জন্য আমরা মালিকপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা চালানো হচ্ছে।

জাভেদ মোস্তফা, সাভার প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close