অন্যান্যবাংলাদেশ

‘চীন-বাংলাদেশ বানিজ্যে কোনো প্রভাব পড়বে না’

করোনাভাইরাসের প্রভাবে বাংলাদেশ ও চীনের মধ্যে বানিজ্য সাময়িক বিঘ্নিত হলেও, দীর্ঘমেয়াদি কোন প্রভাব পড়বে না বলে জানিয়েছেন, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। সোমবার রাজধানীতে এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি। এসময়, করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশে পদক্ষেপের প্রশংসাও করেন, লি।

সকালে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং এর সাথে আলোচনা সভার আয়োজন করে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেট এসোসিয়েশন অব বাংলাদেশ। এসময়, ভাইরাসের প্রভাবে বাংলাদেশে কিছু প্রজেক্টের কাজসহ বাংলাদেশ ও চীনের মধ্যে সাময়িক বাণিজ্য ঘাটতি বেশিদিন থাকবে না বলে জানান, লি জিমিং।

লি জিমিং বলেন, চীন ও বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি-রফতানি আপাতত বন্ধ থাকলেও, দীর্ঘমেয়াদ কোন প্রভাব পড়বে না। দ্রুত সময়ের মধ্যেইে সংকটাবস্থা কেটে যাওয়ার ব্যাপারে আমরা আশবাদী।

এছাড়া চীনে এখনো কোন বাংলাদেশি নাগরিক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েনি বলেও জানান তিনি। সেইসঙ্গে, করোনাভাইরাস শনাক্তে প্রয়োজনীয় কিট আজকালের মধ্যেই চীন থেকে বাংলাদেশে পৌছাবে বলেও জানান, তিনি।

তিনি আরও বলেন, করোনাভাইরাস শনাক্ত করতে বাংলাদেশকে অত্যাধুনিক প্রযুক্তির ৫০০টি স্বাস্থ্য পরীক্ষার উপকরণ কিট দিচ্ছে চীন। আগামী দুই দিনের মধ্যে উপকরণগুলো বাংলাদেশে এসে পৌঁছাবে বলেও জানান তিনি।

মাসুদ সুমন, বাংলাটিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close