দেশবাংলা

ব্রহ্মপুত্রের চরে জনপ্রিয় হয়ে উঠছে তুলা চাষ

জামালপুরে পুরাতন ব্রহ্মপুত্র নদের বুকে জেগে ওঠা চরের নিস্ফলা জমিতে দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে তুলা চাষ। আবহাওয়া অনুকূলে থাকায় এবার এর ফলনও হয়েছে বেশ ভাল। কম খরচে বেশি লাভ পাওয়ায়, তুলা চাষে আগ্রহ বাড়ছে স্থানীয় কৃষকদের।

জামালপুরের পুরাতন ব্রহ্মপুত্র নদের চরাঞ্চলে বালি জমি একসময় নিস্ফলা ও পরিত্যক্ত থাকতো। এসব জমিতে, চাষীরা বিভিন্ন ফসল ফলানোর চেষ্টা করে, কোন সুফল পেতেন না। তাই তুলা উন্নয়ন বোর্ডের সহযোগিতায়, অনাবাদি জমিতে হাইব্রিড ও উন্নত জাতের তুলা চাষে বদলে দিয়েছে এ অঞ্চলের কৃষকদের জীবনমান। অন্য ফসলের চেয়ে এর ফলন ভাল এবং ন্যায্য দাম পাওয়ায় প্রতি বছরই বাড়ছে তুলার চাষ।

জেলায় উবশী সিবি-১২,সিবি-১৪, উচ্চ ফলনসীল সিবিডি হাইব্রিড-১, রূপালী-১ ও ডিএম-৩ জাতের তুলার চাষ হচ্ছে। এবছর পাথালিয়ার নাওভাঙ্গা ও নান্দিনা চরে, ২শ ৫০ হেক্টর জমিতে তুলার চাষ হয়েছে। যা গত বছরের তুলনায় কিছুটা বেশি।

তুলা চাষিদের সরকারিভাবে সহযোগিতা করা হচ্ছে বলে জানান, তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তা মোঃ সালাহ উদ্দিন। প্রতি বিঘা জমিতে তুলা চাষ করতে কৃষকদের খরচ হয়েছে ৭ থেকে ৮ হাজার টাকা। আর এর বাজার মূল্য ৩৫ থেকে ৪০ হাজার টাকা।

কাওছার আহমেদ, জামালপুর প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close