দেশবাংলা

সরকারি জমি দখল করে রাতের আধারে দোকান ঘর

বরিশালের আগৈলঝাড়া উপজেলার বাগধা ইউনিয়নের নতুন আস্কর কালীবাড়ি বাজারের সরকারি জায়গা দখল করে রাতের আধারে দোকান ঘর উত্তোলন করেছেন, স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যুরা। এর প্রতিবাদে বাজার ব্যবসায়ীরা তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেন। এসব ভূমিদস্যুদের আইনের আওতায় আনার দাবি তাদের।

বরিশালের আগৈলঝাড়া উপজেলার বাগধা ইউনিয়নের নতুন আস্কর কালীবাড়ি এলাকায় স্বাধীনতাউত্তর সময়ে ৬৮শতক সরকারী সম্পত্তির ওপর বাজার বসায় স্থানীয়রা। সপ্তাহে সেখানে দুদিন হাট বসে। বাজারের জমির মধ্যে ১৯ শতকের একটি ডোবা ছিল।

বাজারের প্রয়োজনে ২০১১ সালে, প্রশাসনের উদ্যোগে সরকারী অর্থায়নে ডোবাটি ভরাট করা হয়। স্থানীয় ব্যবসায়ীরা ভরাট করা জমিতে, দোকানের জন্য জায়গা বরাদ্দ চেয়ে এসি ল্যান্ড বরাবর আবেদন করেন। অন্যদিকে বাজার ব্যবস্থাপনার জন্য টোল ঘর নির্মানের দাবিও জানান তারা।

২১ফেব্রুয়ারী প্রথম প্রহরে ব্যাবসায়ীসহ স্থানীয়রা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে গেলে, সেই সুযোগে প্রভাবশালী ভূমিদস্যুরা বাজারের ১৯ শতক খালি জায়গার ওপর ৬টি দোকান ঘর নির্মান করে দখলে নেয়। পরে শনিবার সকালে ব্যবসায়ী ও স্থানীয় জনগন অবৈধ দখলমুক্ত করার দাবিতে অনির্দিষ্ট কালের জন্য ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে, বিক্ষোভ ও প্রতিবাদ শুরু করে।

যে কোন মূল্যে সরকারি জায়গা বাজারের অনুকুলে রাখার ব্যবস্থা নেয়া হবে বলে জানান, স্থানীয় আওয়ামীলীগ নেতা আবু সালেহ মো.লিটন। আর ভূমিদস্যুদের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা নেয়ার কথা জানালেন, উপজেলা সহকারী ভূমি কমিশনার ফাতিমা আজরিণ তন্বী।

দখলকৃত জমি দখলমুক্ত করাসহ, প্রভাবশালী ভূমিদস্যুদের অচিরেই আইনের আওতায় আনার দাবি ব্যবসায়ী ও স্থানীয়দের।

এফ এম নাজমুল, বরিশাল প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close