দেশবাংলা

খুঁটি ছাড়াই নেসকোর দুই কিলোমিটার অরক্ষিত বৈদ্যুতিক তার

নওগাঁর রানীনগরে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী’র বিদ্যুতের তার, প্রায় দুই কিলোমিটার অরক্ষিতভাবে টেনে, সেচ পাম্পে সংযোগ দেয়া হয়েছে। এতে যে কোন সময় বড়ধরণের দূর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা। খুঁটির মাধ্যমে সেচ পাম্পে বিদ্যুত সংযোগ দেয়ার নিয়ম থাকলেও, তা মানছেন না নেসকো কর্তৃপক্ষ।

নওগাঁর রানীনগর উপজেলার মিরাট ইউনিয়নের সোনাতলা, কাউটাগাড়ি, হামিদপুর, মিরার মাঠ ও ধনপাড়া ডুবের মাঠসহ, প্রায় দেড় হাজার বিঘা ফসলি মাঠ। এসব মাঠে বছরের পর বছর স্থানীয় কৃষকরা ডিজেল চালিত শ্যালোমেশিনের মাধ্যমে সেচ দিয়ে আবাদ করে আসছিলেন। এতে, তাদের খরচ পড়তো বেশি।

গত চার বছর থেকে নেসকো বিদ্যুৎ সংযোগ দিয়ে, কৃষকদের জমিতে সেচ দিয়ে আসছেন তিন পাম্প মালিক। সেচ পাম্প মালিকরা উপজেলার ২নম্বর স্লুইচগেট থেকে, প্রায় দুই কিলোমিটার দুরে লাইন টেনে এর কাজ পরিচালনা করছেন। এর মাঝে কোনো বিদ্যুতের স্থায়ী খুঁটি নেই। আর সংযোগ নেয়া হয়েছে বাঁশের খুঁটি ও গাছের ওপর দিয়ে।

এদিকে, পাম্প মালিকদের অভিযোগ, নেসকোর তৎকালীন প্রকৌশলী মোটা অংকের ঘুষ নিলেও, খুঁটির ব্যবস্থা করে দেয়নি। বিষয়টি নিশ্চিত করে নেসকোর নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ মনির হোসেন বলেন, আগামী প্রকল্পে অরক্ষিত লাইনগুলো সংস্কার করা হবে।

তবে, দূর্ঘটনা ঘটার আগেই, অরক্ষিত লাইনগুলো দ্রুত সংস্কারের দাবি এলাকাবাসীর।

আশরাফুল নয়ন, নওগাঁ প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close