দেশবাংলা

নওগাঁয় চোরাচালানে জড়িত ২৯৩ জনের আত্মসমর্পণ

নওগাঁ সীমান্ত এলাকায় মাদক ও গরু চোরাচালানসহ বিভিন্ন অপরাধে জড়িত ২৯৩ জন, বিজিবির কাছে আত্মসমর্পণ করেছেন। জেলার সীমান্তবর্তী পোরশা উপজেলার নীতপুর ক্যাম্পে আত্মসমর্পনের মধ্য দিয়ে সুস্থ জীব‌নে ফি‌রে আসার শপথ নেন তারা। এদিকে,‌ স্বাভাবিক জীবনে ফিরতে ইচ্ছুকদের সবধরনের সহায়তার আশ্বাস দিয়েছে বিজিবি।

নওগাঁর সীমান্তবর্তী উপজেলা পোরশা, সাপাহার ও ধামইরহাট সীমান্তে বসবাসকারীদের বেশীরভাগই দরিদ্র ও নিম্নবিত্ত। অল্প সময়ে বেশি টাকা লাভের আশায় জীবনের ঝুঁকি নিয়ে, তারা অবৈধভাবে ভারত থেকে চোরাইপথে গরু আনা-নেয়া করে। একজোড়া গরু আনলে তারা পেতেন, ১০-১৫ হাজার টাকা

গেল ২৩ জানুয়ারী ভারত থেকে অবৈধভাবে গরু আনার আসার সময়, দুয়ারপাল সীমান্ত পিলারের নীলমারী বীল এলাকায়, বিএসএফের গুলিতে তিন বাংলাদেশি গরু ব্যবসায়ী নিহত হন। এরপর বিজিবির পক্ষ থেকে অবৈধ অনুপ্রবেশ ও চোরাচালান বন্ধে, সীমান্তে ক্যাম্পেইন শুরু হয়।

অপরাধের সাথে জড়িতদের আত্মসমর্পণ ও আলোর পথে ফিরিয়ে আনার এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন, স্থানীয়রা। পাশাপাশি আত্মসমপর্নকারীদের পূণর্বাসনের দাবি জানান তারা।

এদিকে, আত্মসমর্পনের বিভিন্ন দিক তুলে ধরে তাদের পূণর্বাসনের ব্যবস্থা নেয়া হবে বলে জানায়, বিজিবি কর্তৃপক্ষ। জেলার পোরশা উপজেলার নীতপুর ক্যাম্পে ১৬ বিজিবির অধিনায়ক কর্ণেল একেএম আরিফুল ইসলাম এর সভাপতিত্বে আত্মসমর্পণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাজশাহী সেক্টর কমান্ডার কর্ণেল তুহিন মোহাম্মদ মাসুদ।

এসময় নওঁগার বিজিবি উপ-অধিনায়ক মেজর এটিএম আহসান হাবিবসহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। পরে শপথ গ্রহন অনুষ্ঠিত হয়।

আশরাফুল নয়ন, নওগাঁ প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close